Monday , 17 June 2024
হাজীগঞ্জ উপজেলার প্রার্থীগণ

হাজীগঞ্জ-শাহরাস্তি-সদরের উপজেলা নির্বাচন ২১ মে

হাজীগঞ্জ, শাহরাস্তি ও চাঁদপুর সদর ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২১ মে অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমার শেষ দিনে অনলাইনের মাধ্যমে তিন উপজেলায় চেয়ারম্যান-ভাইস চেয়াম্যানসহ ৩০ প্রার্থীর মনোনয়নপত্র জমা দেন । এর মধ্যে তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১১জন,ভাইস চেয়ারম্যান পদে ১০জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯জন।

রবিবার ২১ এপ্রিল বিকেলে এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রির্টানিং অফিসার বশির আহমেদ। তিনি বলেন, এ তিন উপজেলায় ৩০ জন প্রার্থীর মনোনয়নপত্র চূড়ান্তভাবে জমা হয়েছে।

হাজীগঞ্জ-শাহরাস্তি উপজেলা নির্বাচন ২১ মে। কেন্দ্র-১৪৬, কক্ষ-১৫৩, ভোটার ৪ লাখ ৯৩ হাজার । ২১ মে দ্বিতীয় ধাপে অনুষ্ঠিতব্য চাঁদপুরের হাজীগঞ্জে ও শাহরাস্তি উপজেলার নির্বাচন হচ্ছে। ২৩ মে ছিল প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাচাই। জেলা প্রশাসকের কার্যালয়ে সকাল,দুপুর ও বিকেল -এ ৩ ধাপে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাচাই প্রক্রিয়া সম্পন্ন হয়।

হাজীগঞ্জ উপজেলার প্রার্থীরা হলেন-চেয়ারম্যান পদে মো.আবু সুফিয়ান মজুমদার, মো.জসিম ও মোহাম্মদ হেলাল উদ্দিন। ভাইস চেয়ারম্যান পদে গোলাম ফারুক মুরাদ ও সুমন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মির্জা শিউলি পারভীন ও রুবি বেগম।

শাহরাস্তি উপজেলার প্রার্থীরা হলেন-চেয়ারম্যান পদে মো.ওমর ফারুক,মো.কামরুজ্জামান মিন্টু ও মোহাম্মদ মকবুল হোসেন পাটোয়ারী। ভাইস চেয়ারম্যান পদে তোফায়েল আহমেদ ইরান, মো. ইব্রাহীম খলিল,মো.ইমদাদুল হক, মো.ওমর ফারুক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে কামরুন্নাহার, নাজমুন নাহার, হনুফা আক্তার ও হাছিনা আক্তার।

প্রার্থীরা হলেন-চাঁদপুর সদরে চেয়ারম্যান পদে মিজানুর রহমান, মো.আইয়ুব আলী, মো. হুমায়ুন কবির, মোহাম্মদ নুরুল ইসলাম দেওয়ান। ভাইস চেয়ারম্যান পদে আবুল বারাকাত মো. রেজওয়ান ও মো.নুরুল হায়দার এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে রেবেকা সুলতানা ও শ্রিপা দাস।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক বশির আহমেদ রিটারর্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন। চাঁদপুরের জেলা নির্বাচন কমিশন কর্মকর্তা মো.তোফায়েল আহমেদ এ কাজে সাবিক সহযোগিতা করেন। জেলা নির্বাচন অফিসের দেয়া তথ্য মতে ও সর্বশেষ ভোটার তালিকা প্রকাশ অনুযায়ী পৃথক পৃথকভাবে এ ৩ উপজেলার তথ্য প্রদান করা হলো।

হাজীগঞ্জ উপজেলায় ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ৮৮ টি ভোটকেন্দ্র ও ৭’শ ২০ টি ভোটকক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৪’শ ৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ২’শ ২০ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ৭’শ ২৯ জন। ফলে ৮৮ জন প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার ৭শ ২০ জন ও ১ হাজার ৪’শ ৪০ জন পোলিং অফিসার ভোটগ্রহণের দায়িত্বপালন করবেন।

শাহরাস্তি উপজেলায় ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ৬৫টি ভোটকেন্দ্র ৫ শ ১৫টি ভোটকক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৬ হাজার ২’শ ৪১ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৪০ হাজার ১১ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ২ হাজার ২’শ ২৯ জন। ফলে ৬৫ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ৫শ ১৫ জন ও ১ হাজার ৩০ জন পোলিং অফিসার ভোটগ্রহণের দায়িত্বপালন করবেন।

চাঁদপুর সদর উপজেলায় ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ১৩৪ টি ভোটকেন্দ্র ১ হাজার ৭ টি ভোটকক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ১’শ ১১ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৮শ ৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা ২ লাখ ৩’শ ৭ জন। ফলে ১৩৪ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ১ হাজার ১৭ জন ও ২ হাজার ৩৪ জন পোলিং অফিসার ভোটগ্রহণের দায়িত্বপালন করবেন।

সরকারি বিবরণী মতে- প্রসঙ্গক্রমে উল্লেখ্য- ১৬১টি উপজেলা পরিষদের মধ্যে চাঁদপুর জেলার তিনটি উপজেলা রয়েছে। উপজেলা গুলো হচ্ছে –চাঁদপুর জেলার সদর,শাহরাস্তি ও হাজীগঞ্জ। ৮ মে অনুষ্ঠিতব্য প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চাঁদপুরের একটি উপজেলা রয়েছে। সেটি হলো মতলব দক্ষিণ উপজেলা।

১ এপ্রিল প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের বৈঠকে এসব নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে ইসি সচিব মো.জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে যেসব উপজেলায় নির্বাচন হবে সেখানে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২১ এপ্রিল। মনোনয়ন বাছাই ২৩ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। ভোট গ্রহণ ২১ মে। প্রথম ধাপে দেশের ১৫২টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামি ৮ মে।

২৩ এপ্রিল সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পর্যায়ক্রমে ৩টি উপজেলার চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই-বাছাই হয় । মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ে রির্টানিং অফিসারের বিরুদ্ধে আপিল দায়ের সময়সীমা ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২৭ এপ্রিল থেকে ২৯ এপ্রিল। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৩০ এপ্রিল। প্রতীত বরাদ্দ ২ মে এবং ভোটগ্রহণ ২১ মে।

আবদুল গনি
২৪ এপ্রিল ২০২৪
এজি

এছাড়াও দেখুন

sGA-1-660x330

হাজীগঞ্জ ফোরামের সভাপতি‘র ঈদ শুভেচ্ছা

ঈদ মোবারক। পবিত্র কোরবানির ঈদ বা ঈদুল আযহা আমাদের মাঝে সমাগত। মধ্যপ্রাচ্য সহ বিশে^র বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *