September 17, 2021, 7:08 pm


একজন অ্যাডিশনাল এসপি’র বিদায় ও আমাদের হৃদয়ের রক্তক্ষরণ

সাইফুল ইসলাম সিফাত:

আমি বলছিলাম চাঁদপুর জেলার হাজীগঞ্জ সার্কেল সম্মানিত আফজাল হোসেন এর কথা (যা আমার নিজ উপজেলা)। সাড়ে তিন বছর আগে চাঁদপুর পুলিশে জয়েন করার পর থেকে লোকমুখে উনার প্রশংসা এবং এফবিতে উনার কার্যক্রম দেখে উনাকে একটু ভিন্ন ধরনের মনে হল । একটা পর্যায়ে করোনার বৈশ্বিক মহামারীতে লাশ দাফন, দাফন টিম ও অন্যান্য ব্যাপারে উনার সাথে কাজ করতে গিয়ে দেখলাম মানবতার প্রতি উনার অসীম দরদ, অসাধারণ কাজের ইফিসিয়েন্সি, উনার মমত্ববোধ , অসীম ধৈর্য সবগুলোই আমাদেরকে বিমোহিত করেছে।

৪টি উপজেলাকে নিরাপদ ও সুশৃংখল রাখতে উনাকে দেখেছি ছুটে চলতে এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত, দেখেন নাই রাত না দিন অথবা ধনী না গরীব, কিংবা অফিসার না রিকশাওয়ালা সবার মুখে হাসি ফোটানোর জন্য কিছু করতে পারাই যেন ছিল উনার নেশা। সামাজিক সংগঠন বা সামাজিক কাজের প্রতি উনার সহযোগিতা ছিল নজিরবিহীন।

মানবীয় যোগ্যতা ও কর্মদক্ষতায় উনি ছিলেন অসাধারণ। একাধারে দেখেছি উনি ছিলেন মাজলুম ও অসহায়ের আশ্রয় স্থল।

তাইতো স্যারের বিদায় সংবাদে লক্ষ লক্ষ মানুষের হৃদয়ের রক্তক্ষরণ হয়েছে।আমাদের কৃতজ্ঞতার কারণে নয় বরং আপনি আপনার কর্মের কারণেই আমাদের সম্মানে ও ভালোবাসায় বেঁচে থাকবেন অনেকদিন ধরে।

পরিশেষে আমরা বলতে চাই আল্লাহর রাসূল (সা:) প্রথম ওহী পাওয়ার পর অত্যন্ত ভীত সন্ত্রস্ত হয়ে যখন উনার স্ত্রী আম্মাজান খাদিজা রাযিয়াল্লাহু আনহুর কাছে আসলেন তখন আম্মাজান আল্লাহর রাসূলের পাঁচটি গুণাবলীর কথা উল্লেখ করে বলেছিলেন আল্লাহ কখনই আপনাকে অপমানিত বা ধ্বংস করবেন না। কারন আপনি তো আত্মীয়–স্বজনের সঙ্গে সদাচরণ করেন, অসহায় দুস্থদের দায়িত্ব বহন করেন, নিঃস্বকে সহযোগিতা করেন, মেহমানের আপ্যায়ন করেন এবং হক পথের দুর্দশাগ্রস্থকে সাহায্য করেন।

আমরা আপনার মধ্যে এই সবগুলো গুণাবলীই দেখেছি । তাই আমরাও বলতে চাই আল্লাহ আপনাকে আপনার কাজের উত্তম জাযা দিবেন এবং আপনাকে অনেক দূর সফলতার দিকে নিয়ে যাবেন ইনশাআল্লাহ।

আনুষ্ঠানিক বিদায়ের জন্য এবং তাঁর অনুপ্রেরণার মাধ্যমে কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে বিশেষ অবদানে স্বীকৃতি স্বরূপ-শতজনকে প্রিয় চাঁদপুর সম্মাননা অনুষ্ঠানটি সফল ও স্বার্থকভাবে করতে পেরিছি। উনার প্রতি আমাদের কৃতজ্ঞতার ছিটা ফোটা প্রকাশ করতে গিয়ে অনুষ্ঠানে উনার বক্তব্য শুনে হাজীগঞ্জের মানুষের প্রতি উনার যে আন্তরিকতা ও ভালবাসা দেখেছি তা আমাদের আবেগকে অনেক অনেক বেশি নাড়া দিয়েছে।

হাজীগঞ্জ-ফরিদগঞ্জ-কচুয়া-শাহরাস্তি সহ গোটা চাঁদপুরের সকল মানুষের পক্ষ থেকে আপনার প্রতি রইল আমাদের সশ্রদ্ধ সালাম ।

আপনি যেখানেই থাকেন ভালো থাকবেন স্যার ।
আল্লাহ আপনার সহায় হোক ।
আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে