January 16, 2022, 10:18 am


ভারতে হুহু করে বাড়ছে ওমিক্রন সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সংক্রমণ বেড়েই চলেছে। দেশটিতে রোববার দৈনিক সংক্রমণ দেড় লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে ওমিক্রনে আক্রান্ত পাঁচ শতাধিক। এছাড়া ভারতে সংসদের চার শতাধিক কর্মীর করোনা শনাক্ত হয়েছে। চীনের তিয়ানজিন শহরে দুইজনের ওমিক্রন শনাক্ত হওয়ায় শহরটিতে গণপরীক্ষা শুরু করেছে দেশটির সরকার। ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালিসহ ইউরোপের অনেক দেশে করোনা টিকাবিরোধী বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। তারা বলছেন, সরকার টিকা না নেওয়াদের অধিকার খর্ব করতে চায়। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৬৩২ জন। এর মধ্যে ৫৫২ জন ওমিক্রনে আক্রান্ত। এ নিয়ে দেশটিতে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা তিন হাজার ৬২৩ জন। ভারতের মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ৪১ হাজারের বেশি। এর মধ্যে মুম্বাইয়েই আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩১৮ জন। তারপরেই রয়েছে রাজধানী দিল্লির অবস্থান। এদিন সেখানে ২০ হাজার ১৮১ জনের করোনা শনাক্ত হয়েছে, যা গত বছরের মে মাসের পর দৈনিক শনাক্ত হিসাবে সর্বোচ্চ। ভারতীয় সংসদের চার শতাধিক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, সংসদে মোট ১ হাজার ৪০৯ জনের কোভিড পরীক্ষা করানো হয়। এর মধ্যে ৪০২ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। ৪ থেকে ৮ জানুয়ারির মধ্যে ওই পরীক্ষার রিপোর্ট আসে। তারা ওমিক্রনে সংক্রমিত কি না, তা জানতে তাদের নমুনা পুনরায় পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

টিকাবিরোধী বিক্ষোভ : করোনার টিকার বিরুদ্ধে পশ্চিম ইউরোপে হাজার হাজার মানুষ রাস্তা দখল করে বিক্ষোভ করেছেন। ফ্রান্সে এক লাখের বেশি মানুষ সরকারের বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেন। রাজধানী প্যারিসে শনিবার তীব্র শীত ও বৃষ্টি উপেক্ষা করে মাস্ক ছাড়াই বিক্ষোভ করেন তারা। বিক্ষোভকারীরা বলেন, সরকার টিকা না নেওয়াদের অধিকার খর্ব করতে চায়। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিক্ষোভ থেকে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ৪০ হাজারের বেশি মানুষ বিক্ষোভ করেছেন। সেখানে আগামী মাস থেকে টিকা বাধ্যতামূলক করা হচ্ছে। তবে পুলিশ জানিয়েছে, বিক্ষোভ শান্তিপূর্ণভাবে হয়েছে। জার্মানির বিভিন্ন শহরেও টিকাবিরোধী বিক্ষোভ হয়েছে। সবচেয়ে বড় বিক্ষোভ সমাবেশ হয়েছে হামবুর্গে। সেখানে ১৬ হাজার মানুষ অংশ নেয় বলে জানায় দেশটির পুলিশ। টিকার বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে ইতালিতেও। দেশটির তুরিন শহরে করোনা নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছেন শত শত মানুষ।

চীনের তিয়ানজিনে গণপরীক্ষা : চীনের তিয়ানজিনে দুইজনের ওমিক্রন শনাক্ত হওয়ায় শহরটির সব বাসিন্দাকে গণপরীক্ষা করাচ্ছে সরকার। তিয়ানজিনে ১ কোটি ৪০ লাখ লোক বসবাস করে। কিছুদিন আগে শহরটিতে ২০ শিশু ও প্রাপ্তবয়স্কের করোনা পজিটিভ ফল আসে। পরবর্তী সময়ে এদের মধ্যে দুই শিশুর নমুনায় ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেছে। এ অবস্থায় রোববার পুরো শহরের মানুষকে গণপরীক্ষার আওতায় আনা হয়।

সাইপ্রাসে ‘ডেল্টাক্রন’ শনাক্ত : সাইপ্রাসে করোনাভাইরাসের আরও একটি নতুন ধরন শনাক্ত হয়েছে। দেশটির গবেষকরা এ তথ্য জানিয়েছেন। ‘ডেল্টাক্রন’ নামের নতুন ধরনটি আগের ডেল্টা ও ওমিক্রনের সমন্বিত রূপ। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জৈব বিজ্ঞানের অধ্যাপক লিওনডিওস কোস্ট্রিকিস ধরনটিকে ডেল্টাক্রন বলে অভিহিত করেন। কারণ এতে একই সঙ্গে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্যগুলো বিদ্যমান। লিওনডিওস টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, এটা কতটা সংক্রামক বা প্যাথলজিক্যাল, তা আমরা ভবিষ্যতে দেখতে পাব। এটি অতিসংক্রামক ওমিক্রন ও ডেল্টার মধ্যে বিদ্যমান থাকবে কি না, তাও আমরা জানতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে