September 17, 2021, 7:21 pm


তালেবানকে নারী অধিকারের প্রতি সম্মান জানাতে আহবান কাতারের

আফগান নারীদের অধিকারের প্রতি সম্মান জানাতে তালেবান শাসকদেরকে আহ্বান জানিয়েছে কাতার।

সোমবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভ লা দ্রিয়াঁর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রাহমান আল-সানি এ কথা জানিয়েছেন। তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার চিন্তা-ভাবনা করার সময় এখনও আসেনি বলেও মন্তব্য করেন তিনি।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবসময় তালেবান এবং সরকারকে আহ্বান জানিয়েছি। গতকালও আমরা একই কথার পুনরাবৃত্তি করেছি। নারী অধিকার এবং আফগানিস্তানের উন্নয়নে তাদের ভূমিকাসহ আফগান জনগণের অর্জনের সুরক্ষা করতে হবে।

তিনি বলেন, আমরা তাদেরকে ইসলামিক শাসনব্যবস্থার দেশ কাতারসহ বহু মুসলিম দেশের উদাহরণ দিয়েছি, যেখানে নারীরা পূর্ণ অধিকার ভোগ করছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লা দ্রিয়াঁ জানান, আফগানিস্তানে এখনও অনেক ফরাসি নাগরিক রয়ে গেছে এবং কাতার তাদেরকে বের করে নিয়ে আসার চেষ্টা করছে।

রোববার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রাহমান আল-সানি কাবুলে তালেবান সরকারের প্রধানের সঙ্গে দেখা করেছেন।

তিনি বলেন, তালেবান কাতারের কর্মকর্তাদেরকে বলেছে, তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে চায় এবং বন্ধ হয়ে যাওয়া দূতাবাসগুলো খুলতে চায়।

কাতার এবং ফ্রান্সের দুই পররাষ্ট্রমন্ত্রীই বলেছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি পূরণ করে কিনা তা দেখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় অপেক্ষা করে আছে। কাবুলের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে আলোচনা এখনই নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে