Monday , 17 June 2024
জাতিসংঘ

২০২৫ সালকে শান্তি ও আস্থার বছর ঘোষণা

জাতিসংঘ সাধারণ পরিষদে বৃহস্পতিবার ২০২৫ সালকে শান্তি ও আস্থার আন্তর্জাতিক বছর হিসেবে ঘোষণা দেয়ার জন্য একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

প্রস্তাবটি টেকসই উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা এবং মানবাধিকারকে উন্নীত করে এমন একটি মূল্য হিসেবে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে শান্তি ও বিশ্বাসকে শক্তিশালীকরণ নিশ্চিত করার জন্য অন্তর্ভুক্তিমূলক সংলাপ এবং আলোচনার মাধ্যমে সংঘাতের সমাধান করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে। খবর সিনহুয়ার।

এটি সমস্ত সদস্য রাষ্ট্র, জাতিসংঘ ব্যবস্থার সংস্থা এবং অন্যান্য আন্তর্জাতিক,আঞ্চলিক এবং উপ-আঞ্চলিক সংস্থাগুলোর পাশাপাশি অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদেরকে যথাযথভাবে আন্তর্জাতিক বছর পালন করতে এবং শান্তি ও বিশ্বাসের সুবিধাগুলো প্রচার করতে উৎসাহিত করে।

এটি আন্তর্জাতিক বর্ষ বাস্তবায়নের সুবিধার্থে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা এবং জাতিসংঘ সচিবালয়ের রাজনৈতিক ও শান্তি নির্মাণ বিষয়ক বিভাগকে আমন্ত্রণ জানায়।

একটি পৃথক প্রস্তাবে,সাধারণ পরিষদ ১৫ নভেম্বরকে আন্তর্জাতিক সংগঠিত অপরাধের সকল প্রকারের প্রতিরোধ এবং লড়াইয়ের জন্য আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করে।

প্রস্তাবটি জাতিসংঘের সমস্ত সদস্য রাষ্ট্র,জাতিসংঘ ব্যবস্থার সংস্থাগুলো এবং অন্যান্য বৈশ্বিক ও আঞ্চলিক সংস্থাগুলো এবং সেই সাথে অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদেরকে শিক্ষামূলক এবং জনসচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রমসহ যথাযথভাবে আন্তর্জাতিক দিবসটি উদযাপন করার জন্য আমন্ত্রণ জানায়।

এটি আন্তর্জাতিক দিবস পালনের সুবিধার্থে অন্যান্য প্রাসঙ্গিক সত্ত্বার সাথে সহযোগিতায় জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিসকে আমন্ত্রণ জানায়।

২২ মার্চ ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Gaza ----

গাজার ৩২ ভাগ দখল করেছে ইসরাইল

গাজা উপত্যকার ৩২ ভাগ ইসরাইল দখল করে নিয়েছে। আল-জাজিরা এক তদন্ত প্রতিবেদনে এ কথা বলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *