Wednesday , 19 June 2024
rপ্রিতিভার খোঁজে ---

হাজীগঞ্জ ফোরামের উদ্যোগে ‘প্রতিভার খোঁজে’ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী হলেন যাঁরা

হাজীগঞ্জ ফোরামের উদ্যোগে প্রতিভার খোঁজে লেখা আহবান প্রতিযোগিতা-২০২৩ এর চূড়ান্ত ফলাফলে যারা বিজয়ী হয়েছেন তারা হলেন : প্রবন্ধে ড. মো. হিফজুর রহমান, অধ্যক্ষ হাজীগঞ্জ দারুল উলুম আহমাদিয়া কামিল মাদ্রাসা,তাছলিমা আক্তার, প্রভাষক, হাজীগঞ্জ মডেল কলেজ, মাও. মো. হামিদুল্লাহ, শিক্ষক জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, রাজিবুল ইসলাম, শিক্ষক বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ, মুহাম্মদ আনিছুর রহমান মজুমদার,সহকারী শিক্ষক উচ্চগাঁ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, ঐশী রানি দে,হাজীগঞ্জ ডিগ্রি কলেজ, তানজিন হোসেন মাহিন, চাঁদপুর সরকারি কলেজ, এনায়েতুল্লাহ সালীম,জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, মো.আবির হোসেন, হাজীগঞ্জ ডিগ্রি কলেজ, ইসরাত জাহান সামিয়া, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, ফখরুল ইসলাম জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, মোহাম্মদ শিহাব, জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, তানিয়া আক্তার, চাঁদপুর সরকারি কলেজ।

কবিতায় যারা চূড়ান্ত ভাবে বিজয়ী হয়েছেন তারা হলেন : কাজী মোর্শেদ আলম, সিনিয়র শিক্ষক হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, মুহাম্মদ আনিছুর রহমান, সহকারী শিক্ষক উচ্চগাঁ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জুবায়ের আহমাদ, হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, উম্মে মুনতাহা সুহিলপুর উচ্চ বিদ্যালয়, মাইমুনা আক্তার হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, মাহবুব আলম সিয়াম, হাজীগঞ্জ সর: মডেল পাই: হাই স্কুল এন্ড কলেজ, ফারিয়া বিনতে মানিক, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মো. ছাব্বির হোসেন, হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, শেখ নুরজাহান আক্তার, হাজীগঞ্জ স: ম: পা: হা: এন্ড কলেজ, মো. রফিকুল ইসলাম, হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, জান্নাতুল নাইম ইকরা, হাজীগঞ্জ স: ম: পা: হা: এন্ড কলেজ, ইশরাত জাহান,হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, আফিপা তাবাচ্ছুম যুথি, হাজীগঞ্জ সরকারি মডেল কলেজ, মহিউদ্দিন বেপারী, হা: দা: উ: আ: কা: মাদ্রাসা ।

চিত্রাংকনে চূড়ান্ত ভাবে বিজয়ীরা হলেন : মাও.মোহা:নাছির উদ্দিন, শিক্ষক জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, মুফতী মো. আব্দুর রহীম পাটওয়ারী, শিক্ষক জামিয়া আহমাদিয়া কওমী মাদ্রাসা, মায়া আক্তার,বাকিলা হাজীগঞ্জ, তাছমিয়া আলম প্রমি,হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, প্রান্তিকা রাণী ধর, বলাখাল চন্দ্রবান বা: উ: বি:, নুসরাত, টংগীরপাড় হাটিলা ইউনিয়ন উ: বি:,ফাতে আলম, টংগীরপাড় হাটিলা ইউনিয়ন উ: বি:, উম্মে নুসরাত, হাজীগঞ্জ সরকারি ম:পা: হা:এন্ড কলেজ, সামিয়া জাহান, হাজীগঞ্জ, সাবিকুন নাহার মিম,হাজীগঞ্জ দা: উ: আ: কা: মাদ্রাসা, সিনথিয়া সাবরিন ফারহা,কাঁকৈরতলা জনতা কলেজ,মারজিয়া আক্তার, চান্দ্রা ইমাম আলী উ: বি: ও কলেজ, আফিফা তাবাচ্ছুম যুথি, মডেল সরকারি কলেজ, মো.রবিউল ইসলাম, হাজীগঞ্জ দা:উ.আ.কা.মাদ্রাসা,মো.জাবের আহমাদ, জামিয়া আ:কওমী মাদ্রাসা,মাহমুদ বিন মিজান,জামিয়া আ: কওমী মাদ্রাসা হাজীগঞ্জ ।

এদিকে কবিতায় ৩৬৩ জন, প্রবন্ধে ১৩০ জন, চিত্রাংকন ও থিম সংএ ১৭৬ জন ও অন্যান্য সহ মোট ৬শ ৭২ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল । এর মধ্যে ৪৩ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়েছে।

ফুডলাভারস পার্টি সেন্টারে হাজীগঞ্জ ফোরাম এর আয়োজনে ৩ দিনব্যাপি বই মেলার সমাপনি দিনে হাজীগঞ্জ-শাহরাস্তির বিশিষ্ঠজন উপস্থিত ছিলেন। বিদ্গ্ধ ৫ জন কবি ও সাহিত্যিকগণকে দেয়া হয়েছে উষ্ণ সংবর্ধনা। প্রতিভার খোঁজে’ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সৃজনশীল শিক্ষার্থীদের লেখনির সম্মামনা পুরস্কার। কবি ও সাহিত্যিকগণ হচ্ছে- বিশিষ্ঠ সাহিত্যিক ও হাজীগঞ্জের কৃতিসন্তান কাজী সাহাদাত, সব্যসাচী লেখক ও ছড়াকার ডা.পীযূষ কান্তি বড়ূয়া, বিশিষ্ঠ সাহিত্যিক ও অনুবাদক মঈনুল ইসলাম,সাহিত্যিক গবেষক ফরিদ হাসান ও বিশিষ্ঠ কবি অধ্যাপক এস এম চিশতী। মহান ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে হাজীগঞ্জ ফোরাম এর আয়োজনে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের সেক্টরের কমান্ডার ও কিংবদন্তী এবং হাজীগজ-শাহরাস্তির কৃতিসন্তান মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম এমপি বই মেলার শেষ দিন ২১ ফেব্রুয়ারি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পুরস্কার বিতরণ করেন।

এর আগের দিন ১৯ ফেব্রুয়ারি সোমবার বেলা ৩ টায় ফুডলাভারস পার্টি সেন্টারে হাজীগঞ্জ ফোরাম এর আয়োজনে ৩ দিনব্যাপি বই মেলার ১ম দিন ইদ্বোধন করেন ও হাজীগঞ্জের কৃতিসন্তান হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব -উল- আলম লিপন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ২য় দিন মঙ্গলবার প্রধান অতিথি ছিলেন হাজীগঞ্জের নির্বাহী অফিসার তাপস চন্দ্র শীল। বিশেষ অতিথি সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান মানিক ও অতিরিক্ত পুলিশ সুপার পংকজ কুমার দে এবং হাজীগঞ্জ থানার কর্মকর্তা আবদুর রশিদ। এ সব অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন-হাজীগঞ্জ ফোরামের সভাপতি ব্যারিস্টার শাহরিয়ার আহমদ।

প্রসঙ্গত,হাজীগঞ্জ ফোরামের আয়োজনে আলোকিত এবং অনুকরণীয় হাজীগঞ্জ গড়ে তোলার প্রত্যয়ে ‘প্রতিভার খোঁজে’লেখা আহ্বানে বিভিন্ন স্কুল,কলেজ ও মাদ্রাসায় ফরম বিতরণ কর্মসূচি চলমান রয়েছে। হাজীগঞ্জের স্কুল,কলেজ ও মাদ্রাসায় শ্রেণিভিত্তিক সৃজনশীল এ প্রতিভা বিকাশে লেখার জন্যে অংশগ্রহণ করতে স্ব স্ব পরিচিতিমূলক ও বিষয়বস্তু নির্ধারণী বিতরণে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে ফোরামের একজন কর্মকর্তা জানান। এ ব্যাপারে স্ব স্ব স্কুল,কলেজ ও মাদ্রাসার প্রধান,শিক্ষক ও শিক্ষার্থীগণের মধ্যে এ উদ্দীপনামূলক লেখা আহবানের বিষয়টি প্রশংসিত হচ্ছে।

৩ অক্টোবর হাজীগঞ্জ মডেল হসপিটালে হাজীগঞ্জ ফোরামের আয়োজনে‘ প্রতিভার খোঁজে লেখা আহ্বান’ প্রসঙ্গে সাংবাদিকদের সাথে মতবিনিময় শেষে ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়। ১৭ অক্টোবর পর্যন্ত প্রায় ৩০টি প্রতিষ্ঠানে ফরম বিতরণ করা হয়েছে বলে ফোরামের এক তথ্যে জানা গেছে। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ হয়্। নতুন ও আগামি প্রজন্মের নিকট হাজীগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরতে এ উদ্যোগ নিয়েছে ‘হাজীগঞ্জ ফোরাম’। হাজীগঞ্জ ফোরাম শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন।

একই সাথে যারা এ কার্যক্রমে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন এবং করবেন তাঁদের নাম প্রকাশিতব্য বইয়ে অন্তর্ভূক্ত করা হবে বলে জানা গেছে। প্রতিযোগিতার বিষয় হচ্ছে: প্রবন্ধ,কবিতা বা ছড়া,থিম সং,লোকগীতি,গল্প, নাটক এবং চিত্রাঙ্কন।

নিজস্ব প্রতিনিধি
২৭ মার্চ ২০২৪
এজি

এছাড়াও দেখুন

কবি নজরুলের ১২৫তম জন্মজয়ন্তী আজ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী ২৫ মে আজ শনিবার । তাঁর উপন্যাস, নাটক, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *