Monday , 17 June 2024
সাংস্কৃতিক

৫৬৪টি মডেল মসজিদ-ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ চলছে : অর্থমন্ত্রী

ধর্ম মন্ত্রণালয়ের জন্্য ২০২৪-২৫ অর্থবছরে ২ হাজার ৬০২ কোটি লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ২ হাজার ৫শ’ ৯ কোটি টাকা। সংশোধিত বাজেটে এর পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৫শ’ ৭১ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ধর্ম মন্ত্রণালয়ের জন্য অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ অর্থ বরাদ্দের প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী আরো বলেন, ইসলামী জ্ঞান ও সংস্কৃতি চর্চা এবং ধর্মীয় নৈতিক শিক্ষা প্রদানের জন্য বাংলাদেশের সকল জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলছে।

বর্তমান সরকারের রূপকল্প অনুযায়ী ই-হজ ব্যবস্থাপনার মাধ্যমে ২০৪১ সালের মধ্যে স্মার্ট হজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ‘মক্কা রোড সার্ভিস’’ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আবুল হাসান মাহমুদ আলী বলেন,মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের অধীনে এ পর্যন্ত ৩০০টি মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে এবং চলতি অর্থবছরে ১০০টি মডেল মসজিদ উদ্বোধনের পরিকল্পনা রয়েছে।

এছাড়া সুদমুক্ত ঋণ প্রদানের মাধ্যমে অসচ্ছল ইমাম,সেবাইত ও পুরোহিতসহ সকল ধর্মীয় ব্যক্তিত্বগণকে আর্থিকভাবে স্বাবলম্বী করার কার্যক্রম গ্রহণ করা হচ্ছে এবং মসজিদ,মাদ্রাসা, ঈদগাঁহ,কবরস্থান,দুস্থ ব্যক্তি,মন্দির,শ্মশান প্যাগোডা, গির্জা ও উপাসনালয়ের উন্নয়নে অনুদান প্রদান এবং অবকাঠামো উন্নয়নের কার্যক্রম অব্যাহত আছে।

৭ জুন ২০২৪
এজি

এছাড়াও দেখুন

haj

সৌদি ১৭ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সৌদি আরবে হজ পালন করেতে গিয়ে এখন পর্যন্ত ১৭ জন মারা গেছেন। সবশেষ বুধবার (১২ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *