Monday , 17 June 2024
Dr Dipomoni
ছবি : সংগৃহীত

সমাজকল্যাণ মন্ত্রী হলেন ডা.দীপু মনি এমপি

নতুন মন্ত্রিসভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন চাঁদপুরের কৃতিসন্তান সাবেক সফল শিক্ষামন্ত্রী ৪বারের সংসদ সদস্য চাঁদপুর-৩ আসনের সদস্য ডা.দীপু মনি ।

১১ জানুয়ারি (বৃহস্পতিবার) রাতে মন্ত্রিপরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রী-প্রতিমন্ত্রী কারা হচ্ছেন তাদের নাম জানা গেলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা জানা যায়নি।

১১ জানুয়াুরি বঙ্গভবনে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠানের পর বিষয়টি জানানো হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চাঁদপুর-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি ১ লাখ ৬ হাজার ৫শ ৬৬ ভোটে বিজয়ী হন।

জানাগেছে, শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা একুশে পদক বিজয়ী ভাষাবিদ ও রাজনীতিবিদ এম এ ওয়াদুদ,মাতা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। তিনি সাবেক শিক্ষামন্ত্রী,সাবেক পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ও প্রথম নারী শিক্ষামন্ত্রী হিসেবে পরিচিতি পান।

এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। ২০০৮ সাল থেকে তিনি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডা: দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন।

এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফিক নাওয়াজ ডা.দীপু মনি’র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি ‘আলাপ’ এর একজন শিল্পী। তাদের দু’সন্তান রয়েছে। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।

১২ জানুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Barshik-

চাঁদপুরে বার্ষিক গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক আঞ্চলিক কর্মশালা

বার্ষিক ২০২৩-২৪ গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও প্রকল্প প্রস্তাবনা ২০২৪-২৫ প্রণয়ন শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *