Wednesday , 19 June 2024
papon--
ফাইল ছবি

শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলা বাড়াতে গুরুত্বারোপ ক্রীড়ামন্ত্রীর

দেশের স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে ক্রীড়া চর্চা বাড়ানোর আহবান জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান। তিনি আজ দুপুরে সচিবালয়ে দেশের টি ক্রীড়া ফেডারেশন এর সাথে মতবিনিময় সভা শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে এ আহবান জানান।

যুব ও ক্রীড়া মন্ত্রী বলেন, দেশের প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই খেলাধুলার মাঠ রয়েছে। আমাদের সময়ে সেখানে নিয়মিত খেলাধুলার চর্চাটা হতো। যদি দাবা বা এথলেটিক্স এর কথা বলি, এটিতে স্কুল পর্যায়েই সব থেকে বেশি চর্চা বা বিকশিত হওয়ার সুযোগ রয়েছে।

এখান থেকে যারা ভালো করতো, তারা পরবর্তীতে জেলা, বিভাগ পেরিয়ে জাতীয় পর্যায়েও খেলার সুযোগ পেতো। কিন্তু বর্তমানে শিক্ষার্থীদের মাঝে খেলাধুলার চর্চাটা কমে গেছে। এ কারণে জাতীয় পর্যায়ে আগের মতো ভালো খেলোয়াড় উঠে আসছে না। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বেশি বেশি খেলাধুলা চর্চার সুযোগ সৃষ্টি করতে হবে।

ভালো ফলাফল অর্জন করা ফেডারেশনগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সব খেলাই গুরুত্বপূর্ণ। তবে পারফরম্যান্স ও সম্ভাবনার উপর ভিত্তি করে আমরা অগ্রাধিকার লিস্ট তৈরি করবো। তারপর আমার একটি সুনির্দিষ্ট পরিকল্পনা ও লক্ষ্যমাত্রা নির্ধারণ করবো। দেশের খেলাধুলার উন্নয়নে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গেও বসবো।

স্পোর্টসকে এগিয়ে নিতে স্পন্সর সংগ্রহ ও বৃদ্ধির বিষয়ে বিভিন্ন কর্পোরেট বডির সাথেও বৈঠকে বসবেন বলে জানান তিনি। এছাড়াও বিভিন্ন ক্রীড়া ফেডারেশনে সরেজমিনে পরিদর্শন করে প্রকৃত অবস্থা জানার চেষ্টা করবেন বলেও জানান মন্ত্রী।

এর পূর্বে মন্ত্রী জিমন্যাস্টিক,কাবাডি, দাবা, হ্যান্ডবল ও ব্যাডমিন্টন ফেডারেশনের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। সভায় জিমন্যাস্টিকস ফেডারেশনের সভাপতি শেখ বশির আহমেদ মামুন, ব্যাডমিন্টন ফেডারেশনের পক্ষে প্রধান তথ্য কমিশনার ও সভাপতি ড. আব্দুল মালেক,দাবা ফেডারেশনের পক্ষে সভাপতি ও সাবেক আইজিপি ড.বেনজির আহমেদ, হ্যান্ডবল ফেডারেশনের পক্ষে সভাপতি এ.কে.এম নুরুল ফজল বুলবুল এবং কাবাডি ফেডারেশনের পক্ষে সাধারণ সম্পাদক ও ঢাকা মেট্টোপলিটনের পুলিশ কমিশনার হাবিবুর রহমান বিভিন্ন দিক তুলে ধরেন। বাসস

১৩ ফেব্রুয়ারি, ২০২৪
এজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *