Wednesday , 19 June 2024
job=

শিক্ষকদের দুর্গম অঞ্চলে এক বছর চাকরি বাধ্যতামূলক

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী—শিক্ষকদের বদলি হবে শুধুমাত্র অনলাইনে। বছরের অক্টোবর মাসে এ বদলি আবেদন নেওয়া হবে। তবে ‘যৌক্তিক’ কারণ থাকলে সরাসরি আবেদন করা যাবে।

নতুন নিয়মে সমতলের শিক্ষকদের অন্তত ১ বছর পাহাড়ি অঞ্চল, দুর্গম চর ও হাওর অঞ্চলে চাকরি করতে হবে। আর সরকার ‘জনস্বার্থে’ যেকোনো সময় যেকোনো শিক্ষককে ‘বদলি ও পদায়ন’ করতে পারবে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এ নীতিমালা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, মাধ্যমিক স্তরে শিক্ষার ‘সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ ও প্রশাসনিক শৃঙ্খলা’ বজায় রাখার লক্ষ্যে সরকারি শিক্ষকদের বদলি নীতিমালা না থাকায় এবং বদলি ও পদায়নের ক্ষেত্রে বিদ্যমান পরিপত্র ও অফিস আদেশ যুগোপযোগী করার উদ্দেশে এ নীতিমালা প্রণয়ন করা হলো।

প্রতি শিক্ষাবর্ষে অক্টোবর মাসে আগ্রহী শিক্ষকরা অনলাইনে সরাসরি বদলির আবেদন করতে পারবেন। তবে ‘অনিবার্য পরিস্থিতিতে’ শুধু সিনিয়র সচিব বা সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বরাবর সরাসরি আবেদন করা যাবে।

মহানগর ও জেলা সদরে কর্মরত শিক্ষকের চাকরি একই প্রতিষ্ঠানে টানা ৬ বছরের বেশি হলে তাকে নিজ জেলায় অথবা কর্মস্থলের পাশের জেলায় বদলি করা হবে।

বদলির ক্ষেত্রে আবেদনকারীর নিজ জেলা/পার্শ্ববর্তী জেলায় পদায়নে গুরুত্ব দেয়া,সহকারী শিক্ষকের শূন্যপদের বিপরীতে অন্য বিষয়ে শিক্ষক বদলি বা পদায়ন করা হবে না। আবেদনের শর্তে বলা হয়েছে, বর্তমান কর্মস্থলে চাকরিকাল তিন বছর পূর্ণ হতে হবে, বদলির জন্য উপযুক্ত কারণ থাকতে হবে।

আবেদন বিবেচনায় অনুসরণীয় বিষয় সর্ম্পকে বলা হয়েছে,অর্গানোগ্রাম অনুযায়ী বিষয়ভিত্তিক সহকারী শিক্ষকের শূন্যপদের বিপরীতে অন্য বিষয়ের শিক্ষক বদলি বা পদায়ন করা যাবে না।

সমতলের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের কোনো শিক্ষককে পার্বত্য (রাঙামাটি,বান্দরবান, খাগড়াছড়ি) অঞ্চলে এবং দুর্গম চর ও হাওর অঞ্চলে বদলি করা হলে তাকে ১ বছর সেখানে চাকরি করতে হবে। এরপর তিনি অন্য জেলায় বদলির আবেদন করতে পারবেন।

এপ্রিল ৭ ,২০২৪
এজি

এছাড়াও দেখুন

ntrc==

স্কুল-কলেজে ৯৬ হাজারের বেশি শিক্ষক নিচ্ছে এনটিআরসিএ

বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসাসহ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬,৭৩৬ জন শিক্ষক নিয়োগ দেবে সরকার। এ বিষয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *