Tuesday , 25 June 2024

রমজানের প্রথম জুমা ১৫ মার্চ

রমজানের প্রথম জুমা আগামি ১৫ মার্চ । জুমার নামাজ ইসলামের অন্যতম একটি নামাজ। জুমু’আহ শব্দটি আরবি। এর অর্থ একত্রিত হওয়া,সম্মিলিত হওয়া,কাতারবদ্ধ হওয়া। যেহেতু, শুক্রবারে প্রাপ্তবয়স্ক মুসলমানরা একটি নির্দিষ্ট সময়ে একত্রিত হয়ে জামাতের সঙ্গে জোহরের নামাজের পরিবর্তে এ নামাজ আদায় করে, তাই নামাজটিকে ‘জুমার নামাজ’ বলা হয়।

রাসুলুল্লাহ (সা.) মদিনায় যাওয়ার পর একবার আনসার সাহাবিরা আলোচনায় বসেন। তারা বললেন ,‘ ইহুদিদের জন্য সপ্তাহে একটি দিন নির্দিষ্ট রয়েছে, যে দিনে তারা সবাই একত্রিত হয়। নাসারারাও সপ্তাহে একদিন একত্রিত হয়।

সুতরাং আমাদের জন্য সপ্তাহে একটি দিন নির্দিষ্ট হওয়া প্রয়োজন,যে দিনে আমরা সবাই সমবেত হয়ে আল্লাহকে স্মরণ করব, নামাজ আদায় করব।

অতঃপর তারা আলোচনায় বললেন, শনিবার ইহুদিদের আর রোববার নাসারাদের জন্য নির্ধারিত। অবশেষে তারা ইয়াওমুল আরুবা শুক্রবারকে গ্রহণ করলেন (সীরাতুল মুস্তাফা ও দরসে তিরমিজি)।

জুমার দিনের গুরুত্বপূর্ণ ১১টি আমল। তা হলো : ১। আগে আগে ঘুম থেকে উঠা ২। বেশি বেশি দরুদ পাঠ করা ৩। আগে আগে মসজিদে আসা ৪। দোয়া করা কারণ এদিনে দোয়া অধিক পরিমাণে কবুল হয় ৫। কাতার ভেঙে সামনে যাওয়া নিষেধ ৬। সুরা কাহাফ তিলাওয়াত করা ৭। গোসল করা ৮। সুগন্ধি ব্যবহার করা ৯। হেঁটে মসজিদ যাওয়া ১০। খুতবার সময় চুপ থায় ১১। তাহিয়াতুল মসজিদ আদায় করা।

১৪ মার্চ ২০২৪
এজি

এছাড়াও দেখুন

BNp

‘দেশে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই’

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান,বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তম এর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *