Monday , 17 June 2024
smoking

চাঁদপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আধূনিকের আলোচনা সভা

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আমরা ধূমপান নিবারণ করি (আধূনিক) এর আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ তামাক বিরোধী জোট, সিসিডিএস এবং,ইনার হুইল ক্লাব অফ চাঁদপুর সেন্ট্রালের সহযোগিতায় আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত হয়।

গতকাল ৩১ মে শুক্রবার বিকালে চাঁদপুর সাহিত্য একাডেমি মিলনায়তনে তা অনুষ্ঠিত হয়। আধূনিক চাঁদপুর জেলা শাখার সভাপতি ও স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী। সাধারন সম্পাদক ব্যাংকার মুজিবুর রহমানের পরিচালনায় সভাটি অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, আধূনিকের পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন। স্মরন করি জাতীয় চার নেতাকে।প্রত্যেকটি শিক্ষা শুরু হয় তার ঘর থেকে। সব কিছুর উপকার অপকারিতা আছে। ধূমপানের কোনো উপকারিতা নেই, আছে শুধু অপকারিতা। নিজেকে যদি শেষ করে দিতে চান তাহলে ধূমপান করেন।আমরা চাঁদপুর কে তামাক মুক্ত করবো। আমরা মুলত এই অনুষ্ঠানটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে করে থাকি।

এ বারের প্রতিপাদ্য “তামাক কোম্পানীর হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি ” জনস্বাস্হ্য সুরক্ষায় আসন্ন বাজেট তামাকের মূল্য ও কর বৃদ্ধি করতে হবে” ১৯৯২ সালে চাঁদপুরে আমরা ধূমপান নিবারণ করি (আধূনিক)প্রতিষ্ঠিত হয়। আমরা মনে করি একজন নারী যদি সমাজের সঞ্চালক হতে পারে তাহলে পরিবার ভাল হবে। সন্তানদের কে ছোট বেলা থেকেই আর্থিক ভাবে প্রশ্রয় না দিলে তারা ধূমপান থেকে বিরত থাকবে।

অতিরিক্ত ধূমপান করলে ফুসফুস নষ্ট হয়ে যায়। তাই ধূমপান থেকে বিরত থাকা প্রয়োজন। ঘরে যদি আমাদের মা বোন ও ভাবিরা তাদের স্বামীদের কে ধূমপান থেকে বিরত রাখতে পারলে ইনার হুইল ক্লাবের স্বার্থকতা হবে। আমরা আলোচনা সভা আর সেমিনার না করে যদি পথ নাটক করে আমরা জনসচেতনতা সৃষ্টি করতে পারবো । অনেকে সিগারেট ছেড়ে দিয়ে অতিরিক্ত জর্দ্দা দিয়ে পান খাচ্ছে।অর্থাৎ চুরি ছেড়ে দিয়ে ডাকাতি করা হচ্ছে।

বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধা অজিত সাহা,চেম্বার অফ কমার্সে পরিচালক গোপাল চন্দ্র সাহা, জেলা ক্যাবের দপ্তর সম্পাদক বিল্পব সরকার,ইনার হুইল ক্লাব অফ চাঁদপুর সেন্ট্রালের ফাস্ট প্রেসিডেন্ট মাহমুদা খানম,প্রাক্তন শিক্ষক দুলাল গোষ্মামী, চাঁদপুর পৌরসভার সাবেক কাউন্সিলর রেবেকা সুলতানা বকুল,চাঁদের হাট সংগঠনের সাধারন সম্পাদক নুরে আলম নয়ন,খ্রিস্টান মিশনারি স্কুলের সহকারী শিক্ষিকা ফৌজিয়া আক্তার পুতুল।

এসময় আরো উপস্হিত ছিলেন পুরান বাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হোসেন,ইনার হুইল ক্লাব অফ চাঁদপুর সেন্ট্রালের সভাপতি মিতু আক্তার,সাধারণ সম্পাদক আফরোজা পারভিনসহ আরো অনেকে।

১ জুন ২০২৪
এজি

এছাড়াও দেখুন

প্রতীকী ছবি

‘বিশ্ব থাইরয়েড দিবস : দেশে চিকিৎসার বাইরে ৭৫% থাইরয়েড রোগী

হরমোনজনিত রোগের ক্ষেত্রে ডায়াবেটিসের পরই থাইরয়েড রোগের অবস্থান। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে পাঁচ কোটির বেশি মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *