Tuesday , 25 June 2024
text-book---

বিনামূল্যে নতুন বই পাচ্ছে পৌনে ৪ কোটি শিক্ষার্থী : ৩০ কোটি ৭০ লাখ কপি,শিক্ষক সহায়িকা ৪১ লাখ

আজ ১ জানুয়ারি বিনামূল্যে ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করে সরকার। রোববার ২৪ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবকে এক চিঠিতে ১ জানুয়ারি বই উৎসবের অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বই উৎসবে প্রাক-প্রাথমিক থেকে এসএসসি ও সমমান পর্যন্ত ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩শ ৫৪ জন শিক্ষার্থীকে বিনামূল্যে বই দেয়া হলো।

বই উৎসবে ২০২৪ শিক্ষাবর্ষের প্রাক প্রাথমিকের ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন, প্রাথমিক স্তরের ১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২ শ ৮৪ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৮৫ হাজার ৭ শ ২২ জন,ইবতেদায়ির প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬শ ৮ জন।

মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ১শ ৭ জন। দাখিলের ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২৪ লাখ ২৩ হাজার ৩৪৮ জন, ইংরেজি ভার্সন ষষ্ঠ থেকে নবম শ্রেণির ১ লাখ ৭৩ হাজার ৮শ ৫৫ জন। কারিগরির ট্রেড বই ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২ লাখ ৭১ হাজার ৯শ ৫২ জন। দাখিল ভোকেশনালের ৬ হাজার ১৫ জন ও ব্রেইল পদ্ধতির ৭শ ২৪ জন। এ ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩ শ ৫৪ জন শিক্ষার্থী পাবে বিনামূল্যে নতুন বই।

বই উৎসবে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫ শ ১৭টি বই বিতরণ করা হয়। এরমধ্যে শিক্ষক সহায়িকা রয়েছে ৪০ লাখ ৯৬ হাজার ৬শ ২৮টি। নির্বাচন কমিশনের

সম্মতিপত্রে উল্লেখ করা হয়, অন্যান্য বছরের মতো ১ জানুয়ারি ২০২৪ তারিখে শিক্ষাবর্ষ শুরুর দিনে আনুষ্ঠানিকভাবে সারা দেশে নতুন পাঠ্যবই বিতরণ সক্রান্ত ‘বই উৎসব’ সরকারের রুটিন কাজ। মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট সবাই নিজ নিজ কর্মস্থলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে যথানিয়মে বই বিতরণ করবেন। প্রধানমন্ত্রীও আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম ৩১ ডিসেম্বর উদ্ভোধন করেন।

জানুয়ারি ১, ২০২৩
এজি

এছাড়াও দেখুন

cow ----

এবার কোরবানির পশুর হাটে ৯৫ ভাগই দেশি গরু

সারাদেশে কোরবানির পশুর হাটে কেনাবেচা শুরু হয়ে গেছে। ঈদুল আজহার রাজধানীর দু সিটি করপোরেশন এলাকায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *