Monday , 17 June 2024
রাফা

রাফাহ ছেড়ে পালিয়েছে সাড়ে ৪ লাখ ফিলিস্তিনি

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় নতুন করে হামলা শুরু করেছে ইসরাইলি সামরিক বাহিনী। এ কারণে প্রাণে বাঁচতে ওই অঞ্চল থেকে সাড়ে ৪ লাখেরও বেশি ফিলিস্তিনি পালিয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের সংস্থা ।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ১৪ মে ইউএনআরডাব্লিউএ এক বিবৃতিতে জানায়, ৬ মে থেকে রাফাহ শহরের পূর্বাঞ্চলের প্রায় সাড়ে চার লাখ ফিলিস্তিনি পালিয়ে যেতে বাধ্য হয়েছে। শহরটির উত্তরাঞ্চল থেকে জীবন বাঁচাতে আরো এক লাখ লোক পালিয়েছেন বলে জানানো হয়েছে।

ইউএনআরডাব্লিউএ আরো জানায়,‘বাস্তুচ্যুত মানুষগুলো লাগামহীন ক্লান্তি,ক্ষুধা ও ভয়ের মুখোমুখি হচ্ছে। তাদের যাওয়ার মতো নিরাপদ জায়গা নেই। পরিস্থিতি মোকাবেলায় অবিলম্বে একটি যুদ্ধবিরতিই আমাদের একমাত্র আশা।’

উল্লেখ্য,ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় ১ হাজার ১ শ ৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে। এখনো হামাসের কাছে ১ শ ২৮ জন বন্দী হিসেবে আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৫ হাজার ১ শ ৭৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু। আহত হয়েছে আরো ৭৯ হাজার ৬১ ফিলিস্তিনি। সূত্র : আল-জাজিরা

১৫ মে ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Gaza ----

গাজার ৩২ ভাগ দখল করেছে ইসরাইল

গাজা উপত্যকার ৩২ ভাগ ইসরাইল দখল করে নিয়েছে। আল-জাজিরা এক তদন্ত প্রতিবেদনে এ কথা বলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *