Tuesday , 25 June 2024
HATA-11

ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয় । উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চৌরাঙ্গা কৃষি মাঠে ৮ মে সকালে মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষিকর্মকর্তা কল্লোল কিশোর সরকার,প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.সুমন ভৌমিক,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তিদার,বিএআরসি ঢাকা-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মো.জহিরুল ইসলাম,ড.কাজী নূর-এ-আলম জুয়েল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,ব্রি,গাজীপুর,ড.এটিএম সাখাওয়াত হোসাইন,উপসহকারি কৃষি কর্মকর্তা নুরে আলম,মো.বিল্লাল হোসেনসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়,এ মেশিন দিয়ে একসঙ্গে ধান কাটা,মাড়াই ও বস্তাবন্দি করা এক আধুনিক যন্ত্রের ব্যবহার উপজেলায় এ প্রথম। সরকারিভাবে ভর্তুকি মূল্যে এ কম্বাইন্ড হারভেস্টার মেশিন ৩ জন কৃষক সংগ্রহ করেন। এ মেশিন ভাড়ায় নিয়ে জমির ফসল কাটাতে পারবেন। এতে কৃষকের অর্ধেকের বেশি খরচ কমে যাবে,ফলে মেশিনটি ব্যবহারে লাভবান হচ্ছেন কৃষকরা। কম্বাইন্ড হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এটি দিয়ে ধান ছাড়াও গম ও ভূট্টা কাটা,মাড়াই ও ছাটা সম্ভব।

কৃষি অফিসের সার্বিক সহযোগিতা পাওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। কম্বাইন হারভেস্টার দিয়ে স্বল্প সময়ে ধান কেটে,মাড়াই ও বস্তাবন্দি করতে পেরে স্বস্তিতে কৃষক-কৃষাণীরা।

কৃষি বিভাগের তথ্য মতে-এ উপজেলায় উফশী জাতের ধান আবাদ হয়েছে ৭ হাজার ৮শ ১০ হেক্টর ও হাইব্রিডের আবাদ হয়েছে ২ হাজার ২শ ৭০ হেক্টর জমিতে। ধানের জাত ব্রি ধান-৭৪, ব্রি ধান-৮৯,ব্রি ধান-৯২,বঙ্গবন্ধু ধান-১০০,ব্রি ধান-৫৮,ব্রি ধান-২৯,হাইব্রিড ধান ১২০৫, তেজগোল্ড, এসএলএইচ-৮ বেশি চাষাবাদ হয়েছে।

এ বছর ১০ হাজার ৮০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৮ শ ১০মে. টন। যা থেকে চাল উৎপাদন হবে ৪৩ হাজার ৪ শ ৩৫ মে. টন।

নিজস্ব প্রতিবেদক
১০ মে ২০২৪
এজি

এছাড়াও দেখুন

ec

ফরিদগঞ্জ -কচুয়া উপজেলা নির্বাচন ৫ জুন

ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত হওয়া চাঁদপুরের দুটিসহ ২২টি উপজেলা পরিষদে ভোটের নতুন তারিখ ঘোষণা করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *