Tuesday , 25 June 2024
exam --
প্রতীকী ছবি

এইচএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ জুন : কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

আগামি ৩০ জুন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার আসন্ন এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ২৯ জুন-১১ আগস্ট পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

আজ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড,কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি)এইচএসসি(ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭শ ৯০ জন। এরমধ্যে ছাত্র সংখা ৭ লাখ ৫০ হাজার ২শ ৮১ জন এবং ছাত্রী সংখা ৭ লাখ ৫শ ৯ জন।

এবার কেন্দ্র ২ হাজার ৭ শ ২৫ টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪ শ ৬৩ টি। এবার ৯ টি সাধারণ শিক্ষা বোর্ডের পরিসংখ্যানে দেখা গেছে, পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২ শ ৮১ জন। এরমধ্যে ছাত্র সংখা ৫ লাখ ৩৩ হাজার ৬ শ ৮০ জন এবং ছাত্রী সংখা ৫ লাখ ৯৪ হাজার ৬শ ১ জন। কেন্দ্র ১ হাজার ৫ শ ৬৬ টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৪ হাজার ৮ শ ৭০টি।

আলিম পরীক্ষায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৭৬ জন। এরমধ্যে ছাত্র ৪৭ হাজার ৫শ ৯২ জন এবং ছাত্রী সংখা ৪০ হাজার ৪৮৪ জন। মোট কেন্দ্র ৪ শ ৫২ টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬ শ ৮৫ টি।

এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল) /ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫ হাজার ৪ শ ২৪ জন। কেন্দ্র ৭শ ৭ টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯শ ৮ টি।

২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১ হাজার ৪শ ৪৮ জন। প্রতিষ্ঠান বেড়েছে ২ শ ৯৪ টি কেন্দ্র বেড়েছে ৬৭ টি।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন হতে শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট হতে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন হতে শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট হতে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে।

কারিগরি বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন শুরু হয়ে ১৮ জুলাই শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৯ জুলাই হতে শুরু হয়ে ৪ আগস্ট শেষ হবে।

সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন,‘ সিলেটে যে বন্যা হচ্ছে এরফলে সেখানকার এইচএসসি পরীক্ষা বন্ধ রাখার মত পরিস্থিতি এখনও হয়নি,সেখানেও পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদি বন্যা পরিস্থিতির অবনতি হয়,সেক্ষেত্রে পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে তখন সিদ্ধান্ত নেয়া হবে।’

শিক্ষামন্ত্রী বলেন,‘এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই বিষয়ে ফেল করলেও এইচএসসিতে ভর্তি হওয়া যাবে। তবে পূর্ণ সনদ পাবে না; তারা মাকর্শিট পাবে। পূর্ণ সনদ পেতে দু’ বিষয়ে পরবর্তীকালে পরীক্ষা দিয়ে পাশ করতে হবে বলে জানান তিনি ‘

সাপ্তাহিক হাজীগঞ্জ ডেস্ক
৯ জুন ২০২৪
এজি

এছাড়াও দেখুন

chairman

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যক্ষ মর্জিনা আক্তার

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন সরকারি মাইকেল মধুসূদন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *