Tuesday , 25 June 2024
ec ---

দ্বাদশ নির্বাচন : ২৮ দলের ১ হাজার ৯শ৭০ প্রার্থী

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ১ হাজার ৯ শ ৭০ জন প্রার্থী ভোটের লড়াইয়ে থাকছেন। এদের মধ্যে দলীয় প্রার্থী রয়েছেন ৪ শ ৩৬ জন আর স্বতন্ত্র প্রার্থী ১ হাজার ৫ শ ৩৪ জন। প্রার্থীর মধ্যে নারী প্রার্থী রয়েছেন অন্তত ৯৩ জন এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অন্যান্য সম্প্রদায়ের প্রার্থী ৭৯ জন।

প্রার্থিতা প্রত্যাহারের পর ১ হাজার ৮শ ৯৫ জনের সঙ্গে আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়া ৭৬ জন যুক্ত এবং নির্বাচন কমিশন একজনের প্রার্থিতা বাতিলের পর এ সংখ্যা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট হবে স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারে। এদিন ২ শ ৯৯ আসনে ভোট হবে। নওগাঁ-২ আসনের একজন প্রার্থী মারা যাওয়ায় সেখানে পরে ভোট হবে।

ইসির অতিরিক্ত সচিব জানান, প্রার্থিতা প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বী প্রার্থী দাঁড়ায় ১ হাজার ৮ শ ৯৫ জন। এর পর আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পান ৭৬ জন। আর নির্বাচন কমিশন একজনের প্রার্থিতা বাতিল করে।

এখন ৩শ আসনে ১ হাজার ৯ শ ৭০ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে নওগাঁ-২ আসনের দু’প্রার্থীও রয়েছেন;তবে এ আসনে প্রার্থীর মৃত্যুর পর নতুন তফশিলে ভোটের তারিখ নির্ধারণ হবে ও প্রার্থীও যুক্ত হতে পারে।

২ শ ৯৯ আসনের জন্য ব্যালট পেপার মুদ্রণও শেষ হয়েছে বলে জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।   এবারের নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি দল।

৪ জানুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

hajiganj-mosque====

ঈদুল আযহা ১৭ জুন

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এ মাসের ১০ তারিখ ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *