Monday , 17 June 2024
dc

চাঁদপুরে তথ্য মেলার উদ্বোধন আজ সোমবার

তথ্যই শক্তি, জানবো জানাবো-দুর্নীতি রুখবো এ শ্লোগানকে সামনে রেখে চাঁদপুর জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের আয়োজনে এবং টিআইবি’র সহযোগিতায় বিভিন্ন সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণে আজ ৩ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁদপুর কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপি তথ্য মেলা।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা চলবে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং মেলার উদ্বোধন করবেন চাঁদপুরের জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিষ্ট্রেট কামরুল হাসান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মোহাম্মদ সাইফুল ইসলাম, বিপিএম, পিপিএম (বার),পুলিশ সুপার, চাঁদপুর, শাহাদাত হোসেন শান্ত, সভাপতি,চাঁদপুর প্রেসক্লাব। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সনাক সভাপতি ডা.পীযূষ কান্তি বড়ুয়া, সঞ্চালনা করবেন সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত ও স্বাগত বক্তব্য রাখবেন সনাকের সহ-সভাপতি ও তথ্যমেলা বিষয়ক উপ-কমিটি মো.আলমগীর পাটওয়ারী।

মেলার সমাপনিতে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চাঁদপুর পৌরসভার মেয়র মো.জিল্লুর রহমান উপস্থিত থেকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে সনদপত্র ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা.সৈয়দা বদরুন নাহার চৌধুরী, মো.মাসুদুর রহমান, উপ-পরিচালক, দুর্নীদি দমন কমিশন, চাঁদপুর, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন, মাহবুবুর রহমান সুমন,সাধারণ সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাব।

অনুষ্ঠান সঞ্চালনা করবেন সনাকের সাবেক সভাপতি অধ্যক্ষ মো.মোশারেফ হোসেন এবং স্বাগত বক্তব্য রাখবেন জেসমিন আক্তার জেসি,সহ-সভাপতি,সনাক,চাঁদপুর।

২৯ মার্চ ২০০৯ মহান জাতীয় সংসদে তথ্য অধিকার আইন পাস হয় এবং ১ জুলাই ২০০৯ থেকে তথ্য প্রাপ্তির অনুরোধ,আপীল ও তথ্য কমিশনে অভিযোগসহ সংশ্লিষ্ট বিষয়গুলো কার্যকর হয়।

তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে আইনভূক্ত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি ও দুর্নীতি হ্রাস পাবে এবং সুশাসন প্রতিষ্ঠিত হবে।

এ কারণেই বর্তমান সরকার তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নের জন্য সর্বাধিক গুরুত্ব আরোপ করেছে এবং এর বাস্তবায়নে বহুমুখী কার্যক্রম গ্রহণ করেছে। তথ্য অধিকার আইনের বাস্তবায়ন ও আইনটিকে ব্যাপক জনমুখী করার জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং স্থানীয় পর্যায়ে সচেতন নাগরিক কমিটি , চাঁদপুর ২০০৯ সাল থেকেই বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

এছাড়াও মেলায় সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণকে ২০০৯ সালের তথ্য আইন অনুযায়ী জনগণকে তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে পরামর্শ ও সহযোগিতা প্রদান করবে।

মেলায় আগ্রহী ব্যক্তিকে সরকারি বেসরকারি কোন কোন প্রতিষ্ঠান থেকে কীভাবে তথ্য পেতে পারেন সেজন্য তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ শেখানো হবে।

মেলার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে-সকাল ৯:১৫টায় র‌্যালি ও র‌্যালি পরবর্তী আলোচনা সভা এবং মেলার উদ্বোধন, সকাল ১০:৩০টায় চাঁদপুরের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মেলা পরিদর্শন ও শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, বেলা ১২:৩০টায় চাঁদপুরের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কিশোর কিশোরী স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা,বিকাল ২:৩০টায় চিত্রাংকন ও দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা,বিকাল ৩:৩০টায় রয়েছে “দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণে নারীদের ভূমিকা”-মুক্ত আলোচনা,বিকাল ৫:৩০টায় সেবাদাতা ও সেবা গ্রহিতা: প্রত্যাশা ও প্রাপ্তি (বিষয় : স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বচ্ছতা, বাবদিহিতা ও সুশাসন) বিষয়ক আলোচনা,সরকারি বিভিন্ন অফিসের কর্মকর্তাদের অংশগ্রহণে সন্ধ্যা ৬:৩০টায় সরকারি পরিষেবা বিষয়ক সেবা সংলাপ,সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপের পরিবেশনায় সন্ধ্যা ৭:৩০টায় দুর্নীতিবিরোধী জারীগান,সান্ধ্যকালীন আলোচনা ও পুরস্কার বিতরণ রাত ৮টায়,রাত ৯টায় আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তন-এর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলা প্রশাসন, চাঁদপুর ও সনাক-চাঁদপুরের পক্ষ থেকে মেলায় সরকারি-বেসরকারি ৩০টি প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। জেলা প্রশাসন ও সনাক-চাঁদপুরের পক্ষ থেকে সকলকে মেলায় সবান্ধব উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

৩ জুন ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Barshik-

চাঁদপুরে বার্ষিক গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক আঞ্চলিক কর্মশালা

বার্ষিক ২০২৩-২৪ গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও প্রকল্প প্রস্তাবনা ২০২৪-২৫ প্রণয়ন শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *