Tuesday , 25 June 2024
21 february

চাঁদপুর জেলা প্রশাসনের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যাপক কর্মসূচি গ্রহণ

চাঁদপুর জেলা প্রশাসনের মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি গ্রহণ করেছে । চাঁদপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপনকল্পে প্রস্তুতি সভা ৩০ জানূয়ারি বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

প্রাণবন্ত এ সভায় সভাপতিত্ব করেন চাঁদপুরের মান্যবর জেলা প্রশাসক কামরুল হাসান। সরকারি কর্মসূচির সাথে মিল রেখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করতে ও এ অনুষ্ঠান সুন্দরভাবে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করে জেলা প্রশাসক কামরুল হাসান স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে ২১ ফেব্রুয়ারি ২০২৪ ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ যথাযথ পালনের লক্ষ্যে প্রস্তুতি সভায় উপস্থিত সকলকে স্ব স্ব অবস্থান থেকে মতামত প্রদানের আহবান জানান।

সে লক্ষ্যে সভায় ১টি জেলা কমিটি, ৯ টি উপ-কমিটি গঠন ও ২৮ টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উপ-কমিটি গুলো হলো : পুষ্পঅর্পণ উপ কমিটি, বাংলা বানান প্রতিযোগিতা উপকমিটি, আলোচনা উপকমিটি, জাতীয় পতাকা পর্যবেক্ষণ উপ-কমিটি, শহিদ মিনার ও সড়ক সজ্জিতকরণ উপকমিটি,প্রচার, ধারাভাষ্য, শহিদ মিনার ব্যবস্থাপনা উপকমিটি,সাংস্কৃতিক ,বইমেলা প্রভৃতি উপ-কমিটি।

সিদ্ধান্ত ও কর্মসূচির মধ্যে রয়েছে : চাঁদপুরের কেন্দ্রিয় শহিদ মিনারের পাদদেশে মাতৃভাষা দিবস উপলক্ষে আগামি ১১ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বই মেলার আয়োজন ও বিকেল থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

২০ ফেব্রুয়ারি ১১ টায় জেলা শিশু একাডেমিতে শিশুদের নিয়ে চিত্রাংকন,সঙ্গতি ,আবৃত্তি ,সুন্দর হাতের লেখা ও বাংলা বানান প্রতিযোগিতার আয়োজন থাকবে। ২০ ফেব্রুয়ারি ১০-১১. ১৫ পর্যন্ত শহিদ মিনারে জাগরণী অনুষ্ঠান ও কবিতা আবৃত্তির আসর থাকবে।

২০ ফেব্রুয়ারি ১২ .০১ মিনিটে কেন্দ্রিয় শহিদ মিনাওে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ ও ‘ আমার ভাইয়ের রক্তে রাঙানো ’ গানটি পরিবেশ করা হবে।

২১ ফেব্রুয়ারি সূর্যোদয় এর সাথে সাথে সরকারি -বেসরকারি ,আধা সরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধ-নমিতভাবে উত্তোলন করতে হবে।

২১ ফেব্রুয়ারি ভোর ৬ টায় শহরের শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে প্রভাত ফেরি ও পুষ্পস্তবক অর্পণ ।

২০- ২১ ফেব্রুয়ারি পৌরসভার উদ্যোগে শহরের নতুন বাজার সড়ক, অঙ্গিকার পার্দদেশ, কেন্দ্রিয় শহিদ মিনার চত্বর, শপথ চত্বর, ইলিশ চত্বর, চিত্র লেখা মোড়, নতুন বাসস্ট্যান্ডসহ বিভিন্ন সড়কে বাংলা বর্ণ্যামালা ও ফেস্টুন দ্বারা সজ্জিতকরণ।

২১ ফেব্রুয়ারি সকল স্কুল, কলেজসহ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষিকাগণ নিজ নিজ প্রতিষ্ঠানে উপস্থিতিসহ ছাত্র-ছাত্রীদের নিয়ে দিবসের প্রত্যুষে শহীদ দিবসের সাথে সঙ্গতিপূর্ণ সঙ্গীত পরিবেশন সহকাওে কর্মসূচি পালন করবে।

ঐ দিন শহীদের স্বরণে জেলার সকল সকল স্কুল, কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি অধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে সঠিক নিয়মে জাতীয় পতাকা অর্ধ-নমিত থাকবে এবং বইপাঠ,স্বরচিত ছড়া ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ সম্পর্কে আলোচনা সভা।

২১ ফেব্রুয়ারি সকল মসজিদে বাদ জোহর বিশেষ মোনাজাত,মন্দিরে , গীর্জায় ও বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা। বিকেল ৪ টায় বই মেলার সমাপণি ও বিভিন্ন প্রতিয়োগিতার পুরস্কার বিতরণ করা হবে।

সন্ধায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান । এদিকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি গ্রহণ করার জন্যে জেলা শিক্ষা কর্মকর্তাকে চিঠি দেয়া হয়েচে বলে জানা গেছে ।

আবদুল গনি
১৯ ফেব্রুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

cargo---

চাঁদপুর নৌ-থানার অভিযানে ২২ সুকানি ও শ্রমিক আটক

চাঁদপুর মেঘনা নদাতে বালুবাহী জাহাজ বাল্কহেডে অভিযানে ২২ জন সুকানি ও শ্রমিককে আটক করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *