Wednesday , 19 June 2024
Nazim-dawan

চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের কুইজ প্রতিযোগিতা উদ্বোধন

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ (৪৫তম বিজ্ঞান মেলা) ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধন হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি। এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সোমবার ২৯ জানুয়ারি উপজেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর সদর উপজেলা মিলনায়তন কক্ষে গতকাল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ (৪৫তম বিজ্ঞান মেলা) ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী অফিসার-সাখাওয়াত জামিল সৈকত এর সভাপতিত্বে ও উপজেলা কর্মকর্তা মোঃ মামুনুর রশিদ এর সঞ্চালনায় – প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা পরিষদ-মোঃ নূরুল ইসলাম দেওয়ান।

এ সময় তিনি ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, টেকসই প্রযুক্তি নির্ভর দেশ গড়তে যেন আরো বিস্তার লাভ করে সেই আশা ব্যাক্ত করেন। এছাড়াও যে সকল স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি সাফল্য মন্ডিত হয়েছে তাদের উদ্দেশ্য তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন । তিনি বলেন, সদর উপজেলা থেকে ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। তাই সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে তিনি তার সংক্ষিপ্ত বক্তব্য শেষ করেন।

শিক্ষার্থীদের ভালোবাসা দিয়ে পড়াশোনার বোধ তৈরি করতে হবে। শিক্ষার্থীদের বই পড়ার উৎসাহ দিতে হবে। জীবন রক্ষার্থে সাঁতার অনেক গুরুত্বপূর্ণ। তাই সাঁতার শিখতেও উৎসাহ করেন তিনি। এছাড়াও তিনি ছাত্র ছাত্রীদের বাস্তব জীবনে কিভাবে বিজ্ঞানের আলোকে নিজেকে তৈরি করতে পারবে, সেই বিষয়ে আলোচনা করেন। এছাড়াও আরো বক্তব্য রাখেন সদর উপজেলা যুব উন্নয়নের কর্মকর্তা মোঃ মনির হোসেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও ৪৫তম বিজ্ঞান মেলার ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড কুইজ প্রতিযোগিতায় চাঁদপুর সদর উপজেলা থেকে বিভিন্ন স্কুল ও কলেজের ১৮টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানে বিজ্ঞান অলিম্পিয়াড মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ছাত্র-ছাত্রীদের তৈরি করা বিজ্ঞানের নতুন আবিষ্কারক উদ্ভাবন গুলো তুলে ধরেন এ সময়।

কয়েকটি স্কুল কলেজের অধ্যক্ষ ও ছাত্রছাত্রীদের সাথে কথা বললে তারা বলেন, ছাত্র-ছাত্রীদের এই নতুন নতুন উদ্ভাবন তাদের মেধা,মননশীল ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে বাংলাদেশ কে একটি সু-উচ্চতায় নিয়ে যাবে একদিন এটাই তারা প্রত্যাশা করেন। দেশ এগিয়ে যাক বিজ্ঞানের ছোয়ায়। তৈরি হবে আগামীর নতুন স্মার্ট বাংলাদেশ। আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের জীব বিজ্ঞানের প্রভাষক- খাদিজা পারভিন বলেন, বাচ্চারা বিজ্ঞান চর্চার মাধ্যমে আরও এগিয়ে যাবে এটাই কামনা করেন তিনি।

এরপর চাঁদপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষিকা-নূর জাহান পারভীন জানান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে এ প্রযুক্তি মেলা শিক্ষার্থীদের মাঝে নতুন কিছু তৈরির উচ্চ বহিঃপ্রকাশ ঘটাবে বলে আশা ব্যাক্ত করেন তিনি।

নতুন একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের এই উদ্ভাবন অনেক বেশি কাজে আসবে আমাদের জন্য। এ প্রত্যাশায় বিজ্ঞান অলিম্পিয়াড মেলা কতৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ(৪৫তম বিজ্ঞান মেলা) ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন-জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং পৃষ্ঠপোষকতায় ছিলেন- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

চাঁদপুর সদর ও শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহণ

৬ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে নির্বাচিত চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড.হুমায়ুন কবির সুমন, ভাইস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *