Wednesday , 19 June 2024
dc sir

চাঁদপুরে বই মেলা উপলক্ষে উপ-কমিটির প্রস্তুতি সভা : শুরু ১১-২১ ফেব্রুয়ারি

চাঁদপুর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে বুধবার বিকেল সাড়ে ৪ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মো.মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে এ অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে বই মেলা পালন হচ্ছে । প্রতিদিন বিকাল ২টা থেকে রাত ৯টা পর্যন্ত চাঁদপুর কেন্দ্রিয় শহীদ মিনারে বই মেলা অনুষ্ঠিত হবে। আগামি ১১ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এ বই মেলা করা হবে।

বই মেলায় কবিতা আবৃত্তি ও নাটিকাও মঞ্চায়িত হবে। মহান একুশে ফেব্রুয়ারি সব স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিজ নিজ উপস্থিতিসহ ছাত্র-ছাত্রীদের নিয়ে শহীদ দিবসের সাথে সংগতিপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রভাত ফেরি করার নির্দেশনা দেয়া হয়।

এ সময় বক্তব্য রাখেন সদর নির্বাহী অফিসার সৈকত জামিল ,পৌর মেয়র এ্যাড.জিল্লুর্ রহমান, জেলা শিক্ষা কর্ম কর্তা প্রাণকৃঞ্ষ দেবনথ,প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহাদাত হোসেন শান্ত,শহীদ পাটওয়ারী,সাংবাদিক শরীফ চেীধূরী, সাবেক সভঅপতি ইকবাল পাটওয়ারী,পুস্তক ব্যবসাহীদের সভাপতি মোরশেদ আলম,মো.জাকির হোসেন,জেলা স্কাউটস কমিশনার অজয় কুমার ভৌমিক,কবি ও লেখক ডা.পীযুষ কান্তি বড়ুয়া প্রমুখ,কবি ও সাহিত্যিক ফরিদ হাসান, সাংবাদিক ও কবি কাদের পলাশ,প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন,সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার ও আসিক বিন রহিম ।

সভায় বইমেলা উপ-কমিটির সদস্যরা বই মেলাকে সফল করার জন্য বিভিন্ন প্রস্তাব ও পরামর্শ রাখেন। সদস্যদের প্রস্তাব ও পরামর্শের পেক্ষিতে বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখযোগ্যসিদ্ধান্তের মধ্যে রয়েছে,বইমেলাকে প্রাণবন্ত করা, বইমেলাকে কেন্দ্র করে প্রকাশিত বিয়ের মোড়ক উন্মোচন,নিয়মিত লেখক আড্ডা করা, কবিকণ্ঠে কবিতা পাঠ,সাহিত্য নির্ভর সাংস্কৃতিক অনুষ্ঠান করা,প্রতিদিন কুইজ প্রতিযোগীতা করা,শিক্ষা-প্রতিষ্ঠানের উদ্যোগে শিক্ষার্থীদের বইমেলা পরিদর্শন করানো,শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকে বই মেলা থেকে বই ক্রয়ে উদ্বুদ্ধ করা,দেশবরেণ্য লেখকদের আমন্ত্রণ জানানোসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় অন্যান্য বক্তারা বলেন,আগামিতে আরো বড় পরিসরে বই মেলার আয়োজন করতে হবে। প্রয়োজনে বইমেলার স্থান পরিবর্তন করা যেতে পারে। বইমেলার জন্য ২-১ মাস আগে প্রস্তুতি নিতে হবে। যাতে করে দেশব্যাপি চাঁদপুর বইমেলা প্রশংসিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার দিতি সাহা,জেলা গ্রন্থাগারিক রায়হানা ফেরদৌস, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, নজরুল গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক আবদুল গনি ও স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এমআর ইসলাম বাবুসহ বইমেলা উপ-কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

আবদুল গনি
৭ ফেব্রুয়ারী ২০২৪
এজি

এছাড়াও দেখুন

চাঁদপুর সদর ও শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহণ

৬ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে নির্বাচিত চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড.হুমায়ুন কবির সুমন, ভাইস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *