Monday , 17 June 2024
Jute day

চাঁদপুরে জাতীয় পাট দিবস পালিত

‘বঙ্গবন্ধুর সোনার দেশ-স্মার্ট পাট শিল্পের বাংলাদেশ ’- এ প্রতিপাদ্যে ধারণ করে চাঁদপুরে জাতীয় পাট দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে। বুধবার ৬ মার্চ সকালে পাট অধিদপ্তর ও জেলা প্রশাসন-চাঁদপুর যৌথ ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

পাট দিবসটি উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে র‌্যালি ও র‍্যালি পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাট দিবসের আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক(এডিসি) মো. মোস্তাফিজুর রহমান।

এ সময় তিনি বলেন পাটজাত দ্রব্য রপ্তানির মাধ্যমে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করছি। বর্তমান সরকার পাটজাত দ্রব্যের বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করণের ক্ষেত্রে নানাভাবে কাজ করছে।

আমাদের দেশের আবহাওয়া পাট চাষের জন্যে খুবই উপযোগী।পাট শিল্প আমাদের দেশের ইতিহাস ও ঐতিহ্যের অংশ।সরকার পাট শিল্প বা পাট পন্যের বিকাশে নানা ভাবে কাজ করছে। পাট শিল্প দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে অবদান রাখছে।

পলিথিন ব্যাগের বিকল্প হিসাবে পাটজাত পণ্যের ব্যবহার ও জনসচেতনতা মূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে। সভায় পরিবেশ দূষণ প্রতিরোধে পাটজাত পণ্যের সঠিক ব্যবহার ও পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বিষয়ে দীর্ঘ আলোচনা করা হয়।

সভায় চাঁদপুর পাট অধিদপ্তরের উপ-পরিচালক মো.মহিউদ্দিন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে পাট দিবসের অনুষ্ঠানে থাকায় চাঁদপুরে দায়িত্ব পালন করেন উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন ও সম্প্রসারণ প্রকল্পের কর্মকর্তা আকরাম হোসেনসহ প্রশাসনের কর্মকর্তা ও পাট সংশ্লিষ্ট ২ জন ব্যবসায়ী ও শিক্ষার্থীরা।

৭ মার্চ ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Dc sir ====

৫ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদের স্মারকলিপি পেশ

চাঁদপুর লেখক পরিষদ এর নেতৃবৃন্দ সাহিত্য একাডেমির সকল সাধারণ সদস্য (যারা জীবিত) বহাল রাখা,দ্বিতীয় দফায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *