Wednesday , 19 June 2024
tk..

চাঁদপুরে কৃষিঋণ বিতরণ ১৯৩ কোটি-আদায় ১৭১ কোটি টাকা

চাঁদপুররের ৮ উপজলোয় রাষ্ট্রায়ত্ত ও জেলার ২৪ টি বেসরকারি ব্যাংকগুলো ২০২৩-’২৪ অর্থবছরের ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৪শ ৫৭ জন কৃষকের মধ্যে কৃষিঋণ ও দারিদ্রবিমোচন খাতে বিতরণ করেছে ১৯৩ কোটি ১৫ লাখ ৫৮ হাজার টাকা। এদিকে ব্যাংকগুলো লাভ করেছে ১৫৯ কোটি টাকা ।

দারিদ্রবিমোচন ও কৃষিঋণ খাত থেকে আদায় করেছে ১৭১ কোটি ১৮ লাখ ১৬ হাজার টাকা। ২০২৩-’২৪ অর্থবছরে কৃষকের মধ্যে কৃষিঋণ ও দারিদ্রবিমোচন খাতে বরাদ্দ ছিল ৩০৮ কোটি ৫২ লাখ ১৩ হাজার টাকা। ডিসেম্বর মাসে অনুষ্ঠিত জেলা কৃষি ঋণ কমিটির সভায় ঊল্লেøখিত এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর মধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে বিতরণ ১৫৩ কোটি ১৫ লাখ টাকা। আর জেলার ২৪ টি বেসরকারি ব্যাংকের বিতরণ ঐ মাস পর্যন্ত ৪০ কোটি ৫৪ লাখ টাকা। ওই সব ব্যাংকে ২০২৩-২৪ র্অথবছরে বরাদ্দ রয়েছে ১০১ কোটি ৩৭ লাখ টাকা বলে ব্যাংকগুলোর ঔ মাসিক প্রতিবেদন সূত্রে জানা গেছে।

সংশিষ্ট ব্যাংকের আঞ্চলকি র্কাযালয়ের সূত্র মতে, সোনালী ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে ডিসেম্বর পর্যন্ত কৃষিঋণ ও দারিদ্রবিমোচন খাতে বিতরণ করেছ ১০ কোটি ৯৯ লাখ টাকা এবং আদায় করেছে ৮ কোটি ৬২ লাখ টাকা। অগ্রণী ব্যাংকরে ২১ টি শাখার মাধ্যমে বিতরণ করেছে ৮ কোটি ৮৪ লাখ টাকা এবং আদায় করেছে ৮ কোটি ৭৮ লাখ টাকা।

জনতা ব্যাংকরে ১৫ টি শাখার মাধ্যমে বিতরণ ২ কোটি ৭৩ লাখ টাকা এবং আদায় ২ কোটি ৭৩ লাখ ৮৪ হাজার টাকা। বাংলাদশে কৃষি ব্যাংকরে ২৮টি শাখার মাধ্যমে বিতরণ ১১৩ কোটি ৪ লাখ টাকা এবং আদায় ৯০ কোটি ৫৫ লাখ টাকা। কর্মসংস্থান ব্যাংকরে ৪ টি শাখার মাধ্যমে বিতরণ ১৪ কোটি ৪৮ লাখ টাকা এবং আদায় করেছে ১৩ কোটি টাকা।

রূপালী ব্যাংকে মাধ্যমে বিতরণ ২ কোটি ৮৫ লাখ ৭৬ হাজার টাকা এবং আদায় করেছে ২ কোটি ৪০ লাখ টাকা। বেসিক ব্যাংক বিতরণ ২০ লাখ টাকা এবং আদায় করে ২৬ লাখ ৭৬ হাজার টাকা।

বেসরকারি ২৪ টি ব্যাংক বিতরণ করে ৪ কোটি ৪১ লাখ টাকা। এ দিকে ওই সব ব্যাংকরে শাখাগুলোতে ২০২৩-২৪ র্অথবছরের ডিসেম্বর পর্যন্ত পূর্বের বকেয়াসহ আদায় করেছে ৪৪ কোটি ৭৪ লাখ টাকা বিভিন্ন গ্রাহকদরে কাছ থেকে বিতরণ ৪০ কোটি ৫৪ লাখ টাকা করেছে।

এ ছাড়া ৫৭৪ কোটি ৪৩ লাখ বকেয়া হিসেবে জেলার কৃষি,দারিদ্রবিমোচন ও অন্যান্য খাতে পড়ে আছে। ব্যাংকগুলোতে আদায় যোগ্য ঋণের পরিমাণ ২৪১ কোটি ৪৯ লাখ টাকা।

অগ্রণী ব্যাংকের একজন ব্যাংক কর্মকর্তা জানান,‘ বিভিন্ন শ্রেণিভিত্তিক ঋণ আদায়ে অগ্রণী ব্যাংক গ্রাহকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ব্যাংক কর্মকর্তগণ যেমন ঋণ আদায় করছে তেমনি তাৎক্ষণিক ঋণ প্রদানও করে যাচ্ছে।’

আবদুল গনি
৬ ফেব্রুয়ারি ২০২৪

এছাড়াও দেখুন

Academy --

সাহিত্য একাডেমি চাঁদপুরের সাধারণ সদস্য হলেন যাঁরা

সাহিত্য একাডেমির চাঁদপুর এর নবঘটিত সদস্য অন্তর্ভুক্তি কার্যক্রমে ৭৬ জন প্রাথমিক সদস্য থেকে ৬৯ জনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *