Tuesday , 25 June 2024
ctg university-

চবি ভর্তি পরীক্ষায় আবেদন করেছে ২ লাখ ৫৪ হাজার শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির জন্য আবেদন করেছে ২ লাখ ৫৪ হাজার ৬৫৯ জন শিক্ষার্থী। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায় আবেদন শেষ হয়েছে। এ পর্যন্ত টাকা জমা দিয়েছে ২ লাখ ৪০ হাজার ৮০৫ জন শিক্ষার্থী।

৪ জানুয়ারি থেকে শুরু হয় আবেদন,যা শেষ হয়েছে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। তবে আবেদন ফি জমা দেয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এ ছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে। এ ইউনিটে এখন পর্যন্ত আবেদন করেছেন ১ লাখ এক হাজার ৬৬৩ জন শিক্ষার্থী। দ্বিতীয় সর্বোচ্চ ‘বি’ ইউনিটে ৬৮ হাজার ৩৯৬,‘বি’-১ উপ-ইউনিটে ২ হাজার ৭৬৩, ‘সি’তে ১৮ হাজার ৭৯৫,‘ডি’ ইউনিটে ৫৯ হাজার ৯০৬ এবং ‘ডি’-১ উপ- ইউনিটে ৩ হাজার ১৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সিলেবাসে এবার কিছুটা পরিবর্তন আনা হয়েছে। ইংরেজিতে ৪০,বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান অংশে ৩০ নম্বর থাকবে।

এ ছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে। এতে করে শিক্ষার্থীরা দক্ষতার সাথে নিজেদের যাচাই করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এবারের ভর্তি পরীক্ষা আগামি ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে,ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর। এবার ফি বাড়িয়ে ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রথমবারের মতো এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাধিক বিভাগে। কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। তবে চাইলেই এ দু বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেয়া যাবে না। সীমিত সংখ্যক শিক্ষার্থীকে এ সুযোগ দেয়া হবে। যিনি আগে আবেদন সম্পন্ন করবেন,তার পছন্দক্রম অনুসারে আসন খালি থাকা সাপেক্ষে তার কেন্দ্র আগে নির্ধারণ করা হবে।

২ মার্চ ‘এ’ ইউনিটের,৮ মার্চ ‘বি’ ইউনিটের,৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এ ছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে।

১৯ জানুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

exam

এইচএসসি পরীক্ষা ৩০ জুন শুরু

চলতি বছরের এইচএসসি পরীক্ষা যথা সময়ে (৩০ জুন) শুরু হবে। পরীক্ষা একমাস পিছিয়ে দেওয়া হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *