Monday , 17 June 2024

কৃষিখাতে যুগান্তকারী পরিবর্তন আনা সম্ভব : ডা.দীপু মনি

প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি এমপি বক্তব্যে বলেন,‘ দেশের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ভিত্তি কৃষি খাত। এ খাতে প্রবৃদ্ধি বাড়াতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক নিজেদের করপোরেট সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে যে সহায়তামূলক প্রকল্প ‘ভরসার নতুন জানালা’গ্রহণ করেছে, তা অত্যন্ত প্রশংসনীয়। অন্য সব ব্যাংকও যদি এ ধরনের উদ্যোগ গ্রহণ করে তাহলে কৃষিখাতে যুগান্তকারী পরিবর্তন আনা সম্ভব।’

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তামূলক প্রকল্পের অধীনে শনিবার ২৪ ফেব্রুয়ারি চাঁদপুর শহরের পুরাণ বাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে দিনব্যাপি দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে জেলার ৮টি উপজেলা থেকে প্রায় আড়াই শ’কৃষি উদ্যোক্তা এ আয়োজনে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি, এমপি এবং সভাপতিত্ব করেন উপায়-ইউসিবির উপদেষ্টা জিষ্ণু রায় চৌধুরী।

বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান,বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান,চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইয়াসির আরাফাত, চাঁদুপরের মেয়র মো.জিল্লুর রহমান-সহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে কৃষকদের মুখ্য ভূমিকার ওপর জোর দেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান। তিনি তার বক্তৃতায় টেকসই কৃষির উন্নয়নে অবদান রাখার জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে কৃষকদের ক্ষমতায়নে ইউসিবির অবদানের সামগ্রিক চিত্র তুলে ধরেন।

দিনব্যাপী প্রশিক্ষণে কৃষি উদ্যোক্তাদের প্রায়োগিক দক্ষতার উন্নয়ন,বাজার ও বিপণন সক্ষমতা বৃদ্ধি, এবং কৃষিঋণ-সংক্রান্ত নীতিমালা ও সুদের হারসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় ধারণা প্রদান করা হয়।

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইউসিবি ইতোমধ্যে ৫৫ হাজার তাল ও অন্যান্য গাছ রোপণ;৩ হাজার কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ;কৃষকদের কৃত্তিম বুদ্ধিমত্তাচালিত স্মার্ট ডিভাইস সরবরাহ এবং তামাকের বিকল্প ফসল গম ও ভূট্টা চাষে অনুপ্রাণিত করার মতো বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করেছে।

২৬ ফেব্রুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Dc sir ====

৫ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদের স্মারকলিপি পেশ

চাঁদপুর লেখক পরিষদ এর নেতৃবৃন্দ সাহিত্য একাডেমির সকল সাধারণ সদস্য (যারা জীবিত) বহাল রাখা,দ্বিতীয় দফায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *