Wednesday , 19 June 2024
hajiganj-mosque====

আলহাজ্ব আহমদ আলী পাটোয়ারী রহ. হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের প্রতিষ্ঠাতা

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ,আহমদিয়া দারুল উলুম কামিল মাদ্রাসা ও ওয়াকফ এ্যাস্টেট এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব আহমদ আলী পাটোয়ারী রহ.। ক্ষণজন্মা,মানব হিতৈষী ও মোতাওয়াল্লী আলহাজ্ব আহমদ আলী পাটোয়ারী রহ.আনুমানিক বারো শ’বঙ্গাব্দের শেষের দিকে হাজীগঞ্জের মকিমাবাদ গ্রামের সম্ভ্রান্ত মুসলীম পরিবারে জন্মগ্রহণ করেন। স্বল্পবয়সেই তিনি পিতৃহীন হন এবং আনুমানিক তেরশ’অব্দে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের ভিত্তি সূচনা করেন।

কলকাতা আলিয়া মাদরাসার তৎকালীন হেড মাও.শামসুল উলামা ছফি উল্লাহ’র নিকট হতে মসজিদ নির্মাণে দোয়া লাভ করেন। অত:পর মাও.আবুল ফারাহ জৈনপুরী রহ. ১৭ আশ্বিন ১৩৩৭ বঙ্গাব্দে পাকা মসজিদ যা আজকের হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ এর ভিত্তিস্থাপন করেন।

১৯৩১ সালে মসজিদের পাশে আহমদিয়া দারুল উলুম কামিল মাদ্রাসা প্রতিষ্টা করেন। পুরাতন ঢাকার আলিয়া নেসাবের মুহাসনিয়া মাদরাসার অধ্যক্ষ শামসুল ওলামা মাও.আবু নছর ওয়াহিদ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মসজিদের জন্য যোগ্য খাদেম ও মুসল্লী তৈরি করার লক্ষ্যে তিনি হাজীগঞ্জ দারুল উলুম সিনিয়র মাদরাসা নামে ১৯৩১ সালে আলিয়া নেছাবের একটি মাদরাসা মসজিদের দক্ষিণ পার্শ্বে ৬ শতক জমির উপর নির্মাণ করেন।

যা পরবর্তীতে ১৯৪১ সালে ফাজিল, ১৯৯৫ সনে প্রতিষ্ঠাতার দৈহিত্র অধ্যক্ষ ড.আলমগীর কবির পাটোয়ারীর প্রচেষ্টায় কামিল পর্যায়ে উন্নীত হয় এবং তাঁর ঐকান্তিক চেষ্টায় মাদরাসাটি বর্তমান স্থানে ভৌতিক অবয়বে পুন: স্থাপিত হয়।

প্রতিষ্ঠাতা মোতওয়াল্লী আলহাজ্ব আহমদ আলী পাটোয়ারী রহ.এর স্বপ্ন বাস্তবায়নে অধ্যক্ষ ড.আলমগীর কবির পাটোয়ারীসহ গভর্নিং বডি নিরলস পরিশ্রম চালিয়ে যাচ্ছেন। সম্পূর্ণ দ্বীনি পরিবেশে বালক-বালিকাদের পৃথক শাখায় পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। আলিম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান বিভাগ চালু আছে।

১৩৭৫ বঙ্গাব্দের ১৭ বৈশাখ সকাল পৌনে ৯ টায় মানবতার এ মহান সেবক, হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদসহ ওয়াকফ এ্যাস্টেটের এ প্রতিষ্ঠাতা ও হাজীগঞ্জবাসীর গর্বিত সন্তান মোতওয়াল্লী আলহাজ্ব আহমদ আলী পাটোয়ারী রহ. ইন্তেকাল করেন।

হাজীগঞ্জের আহমদ আলী পাটওয়ারী রহ.ওয়াকফ এ্যাস্টেট কর্তৃক পরিচালিত এ হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের মোতওয়াল্লী, হাজীগঞ্জ উপজেলা দুর্নীতি কমিশনের সভাপতি সমাজবিজ্ঞানী প্রিন্স শাকিল আহমেদ বর্তমানে মসজিদের সুষ্ঠু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে আসছেন।

তথ্য সূত্র : অধ্যক্ষ ড.মোহাম্মদ হেফজুর রহমান

সম্পাদনা বিভাগ
১১ জুন ২০২৪
এজি

এছাড়াও দেখুন

sandip--

নয়নাভিরাম সন্দ্বীপ

বিখ্যাত পর্যটক ইবনে বতুতাসহ ভুবনবিখ্যাত অনেক পর্যটকই সন্দ্বীপের প্রেমে পড়েছিলেন বলে শোনা যায়। এর প্রাকৃতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *