Tuesday , 25 June 2024
ec

উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট ২১ মে

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট ২১ মে অনুষ্ঠিত হবে। এ ধাপে ভোট গ্রহণ করা হবে ১৬১ উপজেলায়। ১ এপ্রিল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ৩০তম কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন। সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম বলেন,‘ আগামি ২১ মে দেশের ১৬১ উপজেলায় এ ভোটগ্রহরণ হবে। সকাল ৮ টা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। ব্যালটের পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে কিছু সংখ্যক উপজেলায়।’

ইসি সচিব বলেন,’কমিশনের অনুমোদিত তফসিল অনুযায়ী,মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২১ এপ্রিল।

মনোনয়ন বাছাই ২৩ এপ্রিল। মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৪ থেকে ২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২৭ থেকে ২৯ এপ্রিল। মনোনয়পত্র প্রত্যাহারের তারিখ ৩০ এপ্রিল।

প্রতীক বরাদ্দ ২ মে। ভোট হবে ২১ মে।’

ভোটে ইভিএম ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন,’পুর্বের সিদ্ধান্ত অনুযায়ী যে ৯ জেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ছিল সেসব জেলার উপজেলায় ইভিএম ব্যবহার হবে। শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর,পাবনা, সিরাজগঞ্জ,যশোর, পিরোজপুর,মানিকগঞ্জ ও কক্সবাজার এ ৯ জেলার উপজেলাগুলোতে ভোটগ্রহণ হবে ইভিএমে হবে।’

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রসঙ্গে তিনি বলেন,’যেখানে ভোটার পাঁচ লক্ষাধিক সেখানে একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন।

১ এপ্রিল ২০২৪

এছাড়াও দেখুন

hajiganj-mosque====

ঈদুল আযহা ১৭ জুন

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এ মাসের ১০ তারিখ ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *