Monday , 17 June 2024
editroial

ঈদ মোবারক

ঈদ মোবারক । ঈদ মোবারক হলো মুসলিমদের একটি ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য। যার অর্থ ‘ আনন্দ উদযাপন কল্যাণময় হোক।’ মাসব্যাপি সিয়াম সাধনার পর ঈদুল ফিতর আমাদের মাঝে সমাগম। প্রতিটি মুমিন মুসলমান ঈদের আনন্দ উপভোগ করতে পরিবারের সাথে সমবেত হন। নুতন চাঁদ দেখামাত্রই প্রতিটি ঘরে ঈদের আনন্দ উল্লাস বইতে শুরু করে। তখন থেকেই শুরু হয়-ঈদ মোবারক।

ঈদুল ফিতর এবং ঈদুল আযহায় পরস্পরকে বলে শুভেচ্ছা জ্ঞাপন করা হয়ে থাকে। কিছু রাষ্ট্রে এ শুভেচ্ছা বিনিময় একটি সাংস্কৃতিক ঐতিহ্য এবং কোনো ধর্মীয় বাধ্যবাধকতার অংশ নয়। এ শুভেচ্ছা বাক্যটি শুধু এ দু’ মুসলিম উৎসবের সময় ব্যবহৃত হয়।

মুসলিম বিশ্বে ঈদুল আযহা ও ঈদুল ফিতরে শুভেচ্ছা জানানোর জন্য অন্যান্য অনেক শুভেচ্ছাবাক্য রয়েছে। ঈদুল ফিতরের সময় হযরত মুহাম্মদ (সা.) সাহাবিদের সাথে সাক্ষাতের সময় একে অপরকে বলতেন তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিন্কুম্”, অর্থ:”আল্লাহ আমাদের ও আপনাদের পক্ষ থেকে কবুল করুন’।

মুসলিম বিশ্ব জুড়ে,ঈদ শুভেচ্ছা বিনিময়ে অনেক বৈচিত্র্য বিদ্যমান। আরব মুসলমানরা ‘ ঈদ মোবারক’ শব্দগুচ্ছ ব্যবহার করেন এবং দিনটির শুভেচ্ছা জানানোর জন্য তাদের আরো বিভিন্ন উপায় রয়েছে।

কিছু আরব কুল্’আম্ ওয়ান্তুম্ বিখার্ই’বলেন,‘ যার অর্থ “আপনার প্রতিটি অতিবাহিত বছর ভালো যাক”। সাপ্তাহিক হাজীগঞ্জের সকল পাঠক ও শুভাকাংখী ও শুভানুধ্যায়ীকে জানাই আন্তরিক ঈদ শুভেচ্ছা ও অভিনন্দন।

সম্পাদনা বিভাগ
এপ্রিল ৯ , ২০২৪
এজি

এছাড়াও দেখুন

editroial==

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪

৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪। আর মাত্র ৪ দিন বাকি। চাঁদপুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *