Monday , 17 June 2024
Abdullah--

আজ দুবাইয়ে পৌঁছবে জাহাজ আবদুল্লাহ

সোমালি সশস্ত্র জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার এক সপ্তাহ পর ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ আজ রবিবার ২১ এপ্রিল বিকেলে দুবাইয়ে পৌঁছবে। জিম্মি হওয়ার কারণে পূর্বনির্ধারিত সময়ের ৩২ দিন পর জাহাজটি গন্তব্যে পৌঁছাচ্ছে।

এমভি আবদুল্লাহ ৫০ হাজার টন কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে ৪ মার্চ সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হয়। ১৯ মার্চ জাহাজটির আরব আমিরাতের দুবাইয়ের আল হামরিয়া বন্দরে পৌঁছার কথা ছিল।

এদিকে মুক্তি পাওয়া জাহাজের ক্যাপ্টেনসহ ২৩ নাবিককে বরণ করা, দেশে আনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলতে জাহাজ মালিকপক্ষের একটি দল গতকাল শনিবার দুবাইয়ে গেছে। তবে নাবিকদের মধ্যে আপাতত দু’জন বিমানে এবং অন্যরা মাসখানেক পর জাহাজে করে দেশে আসতে পারেন বলে মালিকপক্ষ সূত্রে জানা গেছে।

জাহাজ মালিকপক্ষ চট্টগ্রামের কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন,এমভি আবদুল্লাহ আজ বিকেলে বহির্নোঙরে প্রবেশ করবে। পরদিন আল হামরিয়া বন্দরে নোঙর করবে।

কয়লা খালাসের পর আনুষঙ্গিক বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করা হবে।

নাবিকদের দেশে ফেরার বিষয়ে জানতে চাইলে মিজানুল ইসলাম বলেন,‘২৩ জনের মধ্যে আপাতত দুজনের বিমানে করে দেশে আসার কথা রয়েছে। অন্য ২১ জন এমভি আবদুল্লাহতে করে আসবেন। তাঁদের দেশে আসতে মাসখানেক সময় লাগতে পারে।

নাবিকদের সঙ্গে কথা বলে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সবাই সুস্থ আছেন।’

প্রসঙ্গত, ১২ মার্চ এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। ১৩ এপ্রিল দিবাগত রাত ৩ টার দিকে দস্যুদের জিম্মিদশা থেকে নাবিক ও জাহাজ মুক্ত হয়। এরপর গন্তব্য দুবাইয়ের পথে রওনা হয়।

২১ এপ্রিল ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Gaza ----

গাজার ৩২ ভাগ দখল করেছে ইসরাইল

গাজা উপত্যকার ৩২ ভাগ ইসরাইল দখল করে নিয়েছে। আল-জাজিরা এক তদন্ত প্রতিবেদনে এ কথা বলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *