Monday , 17 June 2024
হাজী ৭

আজ নির্বাচন : হাজীগঞ্জ-শাহরাস্তি আসনে প্রার্থী ৭ জন কেন্দ্র ১৫৩

চাঁদপুর-৫ হাজীগঞ্জ-শাহরাস্তি আসনে ভোটার সংখ্যা হচ্ছে ৪ লাখ ৮৫ হাজার ৫ শ ৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার হচ্ছে ২ লাখ ৪৭ হাজার ৯শ ৫১ জন, মহিলা ভোটার ২ লাখ ৩৭ হাজার ৬শ ১০ জন। ২২ টি ইউনিয়ন ও ২ টি পৌরসভা নিয়ে এ আসনটি গঠিত।

নির্বাচন কমিশনের বিধি মতে-জেলা প্রশাসক রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসারগণ সহকারী রিটার্নিং অফিসার এবং জেলা নির্বাচন কমিশন নির্বাচনি দায়িত্ব পালন করবেন। এছাড়াও ইসির সিদ্ধান্ত মতে প্রয়োজনীয় সংখ্যক সেনাবাহিনীর সদস্য, র‌্যাব,পুলিশ,কোস্টগার্ড,বিজিবি, আনসার ও গ্রাম পুলিশের সহায়তায় সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি বজায় রাখতে দায়িত্ব পালন করবেন। এদিকে বিচারকদের দ্বারা তদন্ত কমিটি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক স্টাইকিং ফোর্সও থাকবে।

চাঁদপুর-৫ হাজীগঞ্জ-শাহরাস্তি আসনে এ আসনে কেন্দ রয়েছে- ১শ ৫৩টি এবং বুথ টি। সে মতে-১শ ৫৩ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৫শ ৭০ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ১শ ৪০ জন পোলিং অফিসার নির্বাচনি দায়িত্ব পালন করবেন। এরা হলেন- এ দু’উপজেলার স্কুল,কলেজ,মাদ্রাসা,কারিগরি ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা।

ইতোমধ্যেই ১ দিনের নির্বাচনি প্রশিক্ষণ দেয়া হয়েছে। এদিকে প্রত্যেক প্রার্থী প্রতিটি বুথে একজন করে প্রার্থীদের এজেন্ট নির্বাচন কমিশনের বিধি মোতাবেক নিয়োগ করতে পারবেন। সকাল ৮ থেকে বিরতিহীনভাবে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলব্।ে স্ব-স্ব উপজেলায় থাকবে নিয়ন্ত্রণ কক্ষ। সেখানেই প্রিজাইডিং অফিসারগণ ভোটের ফলাফল প্রদান করবেন।

চাঁদপুর-৫ (শাহারাস্তি ও হাজীগঞ্জ) আসন থেকে আওয়ামী লীগের মেজর (অব.) রফিকুল ইসলামের (নৌকা) প্রতীক,স্বতন্ত্র প্রার্থী গাজী মো.মাঈনুদ্দিন (ঈগল),মো.শফিকুল আলম (ট্রাক),জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মনোনীত প্রার্থী মো.মনির হোসেন মজুমদার (মশাল),ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী (চেয়ার), বাংলাদেশ তরিকত ফেডারেশনের এর বাকী বিল্লাহ মিশকাত চৌধুরী (ফুলের মালা), এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের আক্তার হোসেন (ছড়ি) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রসঙ্গত, চাঁদপুর জেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকায় জেলার ৫ আসনে ভোটার সংখ্যা ২১ লাখ ৫৬ হাজার ৬০৯ জন। এদের প্রায় অর্ধেকই মহিলা ভোটার। এদের সংখ্যা ১০ লাখ ৪৪ হাজার ৩২ জন । পুরুষ ভোটার ১১ লাখ ১২ হাজার ৫৭৭ জন। চাঁদপুরের পাঁচটি আসনে ৮ উপজেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ৭ শতাধিক। চাঁদপুর-১ (কচুয়া) -১০৯ টি, চাঁদপুর-২ (মতলব দক্ষিণ ও উত্তরে) ১৫৫ টি, চাঁদপুর-৩ (চাঁদপুর সদর ও হাইমচরে)-১৬৫ টি, চাঁদপুর-৪ (ফরিদগঞ্জে)-১১৮ ও চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তিতে) ১৫৩টি ভোট কেন্দ্রে রয়েছে। এ জেলায় ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের নবম, দশম ও একাদশ সংসদীয় নির্বাচনে সব আসনেই নির্বাচিত হয়েছেন বর্তমান ক্ষমতসীল আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্যরা। জেলার ৭টি পৌরসভা ও ৮৯টি ইউনিয়ন রয়েছে।

৭ জানুয়ারি ২০২৪
এজি

এছাড়াও দেখুন

Dc sir ====

৫ দফা দাবিতে চাঁদপুর লেখক পরিষদের স্মারকলিপি পেশ

চাঁদপুর লেখক পরিষদ এর নেতৃবৃন্দ সাহিত্য একাডেমির সকল সাধারণ সদস্য (যারা জীবিত) বহাল রাখা,দ্বিতীয় দফায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *