Wednesday , 19 June 2024
govt

ইউপি চেয়ারম্যান-সচিবদের নির্ধারিত সময়ে অফিস করতে পরিপত্র জারি

সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যান ও সচিবদের নির্ধারিত সময়ে ইউনিয়ন পরিষদের কার্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে সরকার।

সহজে এবং কম সময়ে সরকারি সেবা নিশ্চিত করার লক্ষ্যে এমন নির্দেশনা দিয়ে চেয়ারম্যানদের চিঠি দেয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ–১ শাখা থেকে ১৫ মে এ সংক্রান্ত পরিপত্রে জারি করা হয়েছে।

সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে,স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইউনিয়ন পরিষদ গ্রামীণ জনগোষ্ঠীর খুবই কাছাকাছি থেকে বিভিন্ন ধরনের সেবা দিয়ে আসছে। সেবা সহজীকরণ এবং জনগণের দোরগোড়ায় তা পৌঁছে দেয়া সরকারের অন্যতম লক্ষ্য।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানেরা জন্ম–মৃত্যু নিবন্ধন,ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন,ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে অন্যান্য সেবা প্রদান,গ্রাম আদালত পরিচালনাসহ নানাবিধ সেবা দিয়ে থাকেন। জনগণ সাধারণত অফিস সময়ে (সকাল ৯টা-বিকেল ৫টা) ইউনিয়ন পরিষদের সেবা গ্রহণ করে থাকেন।

ইউনিয়ন পরিষদের সেবা সহজে এবং যথাসময়ে পৌঁছে দেয়ার লক্ষ্যে চেয়ারম্যানদের সরকার নির্ধারিত অফিস সময়ে পরিষদে উপস্থিত থাকা প্রয়োজন।

এর ফলে কম সময়ে প্রান্তিক জনগোষ্ঠীর কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি সহজতর হবে এবং কর্মচারীরা তাঁদের দায়িত্ব যথাযথভাবে পালনে অধিকতর সক্রিয় হবেন বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া কোনো কারণে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবদের অধিক্ষেত্রের বাইরে অবস্থান করলে বা অফিসে উপস্থিত থাকতে না পারলে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বা প্রয়োজনে জেলা প্রশাসককে জানানোর নির্দেশনা দেয়া হয়েছে।

১৮ মে ২০২৪
এজি

এছাড়াও দেখুন

newapaper

ঈদুল আযহায় সংবাদপত্রে ছুটি ১৬, ১৭ ও ১৮ জুন

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামি ১৬ জুন শনিবার থেকে ১৮ জুন সোমবার পর্যন্ত সংবাদপত্রে ছুটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *