December 5, 2020, 2:46 pm


সামাজিক ব্যাধিরোধে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি

মো. মহিউদ্দিন আল আজাদ:

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি বলেছেন সামাজিক ব্যাধিরোধে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। পেশাগত উন্নয়নের জন্য প্রশিক্ষণ অপরিহার্য। এজন্যে বলা হয়, প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। শনিবার দুপুরে চাঁদপুর সদর উপজেলায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে তিনি চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষা কারিকুলামেও সামাজিক ব্যাধিরোধের বিষয়টি অর্ন্তভূক্ত করা হচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যের ১৭টি লক্ষ্যের অন্যতম লক্ষ্য হলো- ‘সকলের জন্য নায্যতাভিত্তিক ও মানসম্মত শিক্ষার সুযোগ নিশ্চিতকরণ’। বাংলাদেশ এ লক্ষ্যের সাথে একমত পোষণ করে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের জন্য শিক্ষাক্ষেত্রে অনেক গ্রহণযোগ্য ও প্রশংসিত পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, শিক্ষকগণ শিক্ষার্থীদের সঠিক শিক্ষাদানের মাধ্যমে মানসম্মত শিক্ষা দিতে পারলে সামাজিক ব্যাধি দূর করা সম্ভব হবে।

তিনি বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকারগুলোর মধ্যে একটি। সামাজিক ও মানবিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষা একটি জরুরি বিষয়। শিক্ষার মাধ্যমে মানুষের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পায়। দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে মানুষ সচেতন হয়, স্বনির্ভরতা অর্জনে সুখী ও সুন্দর জীবনে ব্রতী হয়। দেশের জন্মহার হ্রাস পায়, স্বাস্থ্য ও মানবাধিকার সূচকের উন্নয়ন ঘটে, গড় আয়ু বৃৃদ্ধি পায় ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটে। সর্বোপরি সমাজ, দেশ তথা পৃথিবীর সার্বিক উন্নয়নের জন্য শিক্ষার বিকল্প নেই।

তিনি বলেন, আধুনিক পরিবর্তশীল বিশ্বে দেশ ও জাতিকে এগিয়ে নেয়ার জন্য শিক্ষা অত্যন্ত জরুরি। ইন্টারনেট ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সারা বিশ্বের সাথে যোগাযোগ রক্ষা সর্বোপরি বৃহত্তর ও সামাজিক এবং অর্থনৈতিক কর্মকা-ে অংশগ্রহণে শিক্ষা কার্যকরি।

এর আগে সদর উপজেলার অডিটরিয়াম ভবনে চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল’সহ ১৫ সাধারণ কাউন্সিলর এবং ৫ নারী কাউন্সিলরকে শপথ বাক্য পাঠ করারন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ স ম মাহবুব-উল আলম লিপনসহ বিভিন্ন জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

গত ১০ অক্টোবর ইভিএমের মাধ্যমে চাঁদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে