October 22, 2020, 6:02 pm


হাজীগঞ্জের মুক্তিযোদ্ধা শাহজাহানের কুঁড়ে ঘরে মানবেতর জীবন-যাপন

গাজী মহিনউদ্দিন:

হাজীগঞ্জের পশ্চিম রাজারগাঁ গ্রামের মুক্তিযোদ্ধা মো. শাহজাহান পাটওয়ারী পরিবার পরিজন নিয়ে কুঁড়ে ঘরে মানবেতর জীবন করে আসছেন। মুক্তিযোদ্ধাদের জন্য রাষ্ট্র স্বীকৃতি কোন সুযোগ সুবিধার আওতায় আসেনি। পরিবার পরিজন নিয়ে কোন মতে একটি ভাঙ্গাঘরে বসত করছেন মো. শাহজাহান পাটওয়ারী।

মো. শাহজাহান পাটওয়ারী ১নং রাজারগাঁও ইউনিয়নের পশ্চিম রাজারগাঁও গ্রামের লোকমান চেয়ারম্যান বাড়ির মৃত মিয়ারাজার বড় ছেলে। ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধে সরাসরি অংশগ্রহণ করে। যার লালমুক্তিবার্তা নং- ২০৫০৩০৬৪৬ এবং বেসামরিক (অন্যান্য)/ গেজেট ১০০২।

মাত্র ৩ শতাংশ ভূমিতে নিজের ভিটায় একমাত্র ছোট একটি পাট কাঠির বেড়া বেষ্টিত ঘর। এ ঘরের পিছন দিকে একাধিক খুঁটি দিয়ে টানা দিয়ে রাখা হয়েছে ঘরটি। যে কোন সময় তা মাটিতে লুটিয়ে পড়তে পারে।

মুক্তিযোদ্ধা শাহজাহানের ছোট ভাই মো. গিয়াস উদ্দিনের পরিবার হাজীগঞ্জ বাজারে বাসা ভাড়া থাকার সুবাদে গিয়াস উদ্দিনের বসত ঘরটিতে বসবাস করছেন শাহজাহানের ছেলে-মেয়েরা। সে ঘরটিও খুঁটি দিয়ে টানা দেওয়া যা বসবাসের উপযোগী নয়।

গত ২৯ সেপ্টেম্বর চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য, মুক্তিযোদ্ধের ১নং সেক্টর কমান্ডার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, নৌ-পরিবহন মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপির বরাবর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান পাটওয়ারী ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ প্রকল্পের আওতায় বাসস্থানের বন্দ্যবস্তের আবেদন করেন।
এ আবেদনে গত ৩০/৯/২০২০ ইং তারিখে “বিধি মোতাবেক সহায়তার অনুরোধ করছি”, মাননীয় মন্ত্রী মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়” মর্মে সুপারিশ করেন।

এর একটি কপি স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ উপজেলা নির্বাহী কর্মকর্মার কার্যালয়ে প্রেরণ করা হলেও বাসস্থান নির্মাণ প্রকল্পের তালিকা ভূক্ত করা হয়নি মো. শাহজাহান পাটওয়ারীর নাম।

অথচ একই গ্রামের হানিফ মোল্লা বাড়ির বিত্তবান মুক্তিযোদ্ধা আরব আলীকে এ তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। মুক্তিযোদ্ধাদের সুবিধার আওতায় ৩লক্ষ টাকার ঋণ সহায়তা ভোগী এ আরব আলী। ঘর তদন্তে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে আরব আলী রাস্তার পাশে একটি টং দোকান দেখিয়ে বাসস্থান নির্মাণের তালিকা ভূক্ত হয়েছেন বলে অভিযোগ রয়েছে। তার বর্তমানে প্রায় ১২০ শতক জমির মালিক। অথচ তাকে অস্বচ্ছ্বল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ তালিকা ভূক্ত করা হয়েছে।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা শাহজাহান পাটওয়ারী কান্না জড়িত কন্ঠে বলেন, মুক্তিযোদ্ধাদের মধ্যে অস্বচ্ছ্বল একমাত্র আমি। আমার বসবাসের জন্য একটি ঘর নেই। যেটি আপনাদের চোখের সামনে দৃশ্যমান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণের উদ্যোগ নিয়েছেন জানতে পেরে আমি সেপ্টেম্বর চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য, মুক্তিযোদ্ধের ১নং সেক্টরে সেক্টর কমান্ডার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, নৌ-পরিবহন মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি স্যারের নিকট আবেদন করি। এমপি স্যার সুপারিশ করেছেন এরপর ও আমি কোন অদৃশ্য কারণে তালিকা ভুক্ত হতে পারিনি তা বোধগম্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে