September 29, 2020, 9:42 am


মেঘনায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, জেলেদের মুখে হাঁসি

সাপ্তাহিক হাজীগঞ্জ ডেস্ক:

মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। এতেকরে শহরের বাজারগুলোতে বেড়েছে ইলিশের সরবরাহ। ফলে বড় ইলিশের দামও কমেছে। শনিবার লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার বিভিন্ন নদী ঘাট ঘুরে এ দৃশ্য দেখা যায়। অনেক দিন পর মেঘনায় জেলেদের জ্বালে লক্ষীপুরের বাজারগুলোতে বড় আকারের ইলিশ পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ১০০০ টাকা কেজিতে। ছোটগুলোর দাম আরও কম। ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে ছোট আকারের ইলিশ। অন্যান্য মাছের দাম বেশি হলেও ইলিশে খুশি ক্রেতারা।

শুক্রবার সন্ধায় রায়পুর শহরের উপজেলা পরিষদসংলগ্ন, নতুন বাজার, পুরাতন শহীদ মিনার সংলগ্নসহ বিভিন্ন বাজার ঘুরে ও খোঁজ নিয়ে এমন চিত্র পাওয়া যায়।

শনিবার বাজার ঘুরে দেখা যায়, বাজারে বড় ইলিশের বেশ সমাগম রয়েছে। দেড় থেকে দুই কেজি ওজনেরসহ ছোট-বড় ইলিশে বাজার ভরপুর।

উপজেলা পরিষদসংলগ্ন টিসি সড়ক বাজারের বিক্রেতা আলমগীর হোসেন জানান, দেড় থেকে পৌনে দুই কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৩০০ টাকার মধ্যে। এক থেকে সোয়া কেজির মাছ বিক্রি হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা কেজিতে।

এ ছাড়া ৪০০-৫০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা কেজি। ৭০০-৮০০ গ্রামের রূপালী ইলিশ পাওয়া যাচ্ছে ৮০০ টাকার মধ্যে।

বাজারে মাছ কিনতে আসা মাজেদ হোসেন বলেন, এবার বড় ইলিশ বাজারে উঠেছে বেশি। দেড় কেজি ওজনের দুটি ইলিশ কিনলাম সাড়ে তিন হাজার টাকায়। অর্থাৎ ১২০০ টাকার কাছাকাছি।

আগে এই মাপের ইলিশ কিনতে সাড়ে চার হাজার টাকা খরচ করতে হতো। তা ছাড়া এত বড় ইলিশ কমই পাওয়া যেত।

রায়পুর সিনিয়র মৎস কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, মাছঘাটগুলোয় বড় বড় ইলিশ দেখে আমি মুগ্ধ। জেলেদের সঙ্গে বিক্রেতারাও অনেক খুশি। অনেক দিন পর আজ বাজারে গিয়ে তিনিও ১০০০ টাকায় দুটি ইলিশ কিনেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে