April 21, 2021, 11:46 am


চাঁদপুরে ২শ’ ৫০মণ জাটকা জব্দ

নিজস্ব প্রতিনিধি:

চাঁদপুর সদর উপজেলার মেঘনা নদীর লালপুর এলাকায় জাটকা পাচারের সময় অভিযান চালিয়ে ১০ হাজার কেজি (২৫০মণ) জাটকা জব্দ করেছে নৌ থানা পুলিশ। একই সময় জাটকা বহনকারী ট্রলারও জব্দ করা হয়। তবে জাটকা পাচারের সাথে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।

রোববার (৪ এপ্রিল) দুপুরে জব্দকৃত জাটকাগুলো চাঁদপুর নৌ থানার সম্মুখে গরীব, দু:স্থ, মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে।

এর আগে ভোর ৪টার দিকে চাঁদপুর নৌ থানার ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম ও সঙ্গীয় ফোর্স অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে এসব জাটকা জব্দ করেন।

চাঁদপুর নৌ থানা পুলিশ জানায়, বিষয়টি চাঁদপুর জেলা প্রশাসনকে অবগত করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল মোর্শেদ জব্দকৃত জাটকাগুলো গরীব, দুস্থ ও এতিমখানায় বিতরণ করার নির্দেশ প্রদান করেন।

উপ-পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম বলেন, গোপন সংবাদে জানতে পারি পাশের একটি জেলা থেকে ট্রলারযোগে বিপুল পরিমাণ জাটকার চালান রাজধানী ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে। সেই তথ্যের আলোকে অভিযান চালিয়ে জাটকাগুলো জব্দ করা হয়।

দুপুরে উপস্থিত থেকে জাটকাগুলো বিতরণ করেন নৌ পুলিশের চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার কামরুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, জেলা আওয়ামী মৎস্যলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মালেক দেওয়ান, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাবুবুর রশিদ।

জাটকা রক্ষায় সরকার ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর ৯০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করেছেন। এ সময় জাটকাসহ যে কোন মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্য করলে মৎস্য আইনে ২ বছরের কারাদন্ড কিংবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।

এদিকে চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা নিধনের অপরাধে ১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত জেলা ও উপজেলা টাস্কফোর্সের অভিযানে আটক ২১৫জন জেলেকে ভ্রাম্যমান আদালতে জেলা ও জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে